দক্ষিণেও কৃষক আন্দোলনের আঁচ, অন্ধ্র ও তেলঙ্গানার ৩০০টি জায়গায় শুরু বিক্ষোভ

ছবি সংগৃহীত
ছবি সংগৃহীত

দিল্লির কৃষক আন্দোলনের আঁচ এবার দক্ষিণী রাজ্যেও ছড়িয়ে পড়তে শুরু করেছে। অন্ধ্র ও তেলঙ্গানার প্রায় সমস্ত জেলার ৩০০টি জায়গায় শুরু হয়েছে কৃষক বিক্ষোভ। নতুন কৃষি আইন প্রত্যাহারের পাশাপাশি প্রস্তাবিত ইলেকট্রিসিটি (সংশোধিত) বিল প্রত্যাহারের দাবিতে বিভিন্ন কৃষক সংগঠনের তরফে এই বিক্ষোভ আন্দোলন শুরু হয়েছে।

৮ ডিসেম্বর ভারত বনধের পর থেকে দেশজুড়ে শুরু কৃষক আন্দোলন। এই আন্দোলনে যোগ দিয়েছে বিভিন্ন সমাজসেবী সংগঠন, শ্রমিক সংগঠন, ছাত্র সংগঠন। সোমবার দুই রাজ্যের মধ্যেকার জাতীয় সড়কের উপর বিভিন্ন টোলপ্লাজা অবরোধ করেন আন্দোলনরত কৃষকরা। এর একদিন আগে মোমবাতি মিছিল করে মানব বন্ধন গঠন করা হয় ১,২৬৫টি মণ্ডলে। রাজধানীর আন্দোলনে সামিল মৃত ৩৩ জন কৃষকের প্রতি শ্রদ্ধা জানানো হয় দুই রাজ্যেই। এই দুই রাজ্যের বাম দলগুলোর তরফেও এই আন্দোলনকে সমর্থন জানানো হয়েছে।

তেলঙ্গানা স্টেট সিপিআই(এম) সদস্য জে রঙ্গ রেড্ডি জানিয়েছেন, আন্দোলনে অংশ নেওয়া কৃষকদের মৃত্যুর জন্য দায়ী কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। প্রধানমন্ত্রী ক্রমাগত কৃষি আইন নিয়ে মিথ্যে কথা বলে চলেছেন। কিন্তু এভাবে আর কতদিন কৃষকদের ঠকাবেন তিনি? রিথু স্বরাজ্য বেদিকার কোন্দাল রেড্ডি জানিয়েছেন, নতুন কৃষি আইন বলবৎ-এর ফলে নিম্ন আয়ের পরিবারগুলো ক্ষতির সম্মুখীন হতে চলেছেন। এবার তারাও এই আন্দোলনে সামিল হয়েছেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in