ভারতে ১২ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৬০ শতাংশের বেশি মহিলা কখনও ইন্টারনেট ব্যবহার করেননি

ছবি প্রতীকী সংগৃহীত
ছবি প্রতীকী সংগৃহীত

ভারতের ১২ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৬০ শতাংশের বেশি মহিলা জীবনে ইন্টারনেট ব্যবহার করেনি। সম্প্রতি জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষায় এই বিষয়টি সামনে এসেছে।

দেশের ২২ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত রাজ্যের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছে। দেশের মোট ৪০ শতাংশেরও কম মহিলা ইন্টারনেট ব্যবহার করেন। সমীক্ষায় পাওয়া তথ্য অনুযায়ী, অন্ধ্রপ্রদেশ ইন্টারনেট ব্যবহার করেছেন ২১ শতাংশ মহিলা, অসমে ২৮.২ শতাংশ মহিলা ইন্টারনেট ব্যবহার করেছেন, বিহারে ২০.৬ শতাংশ, গুজরাটে ৩০.৮, কর্নাটকে ৩৫ শতাংশ, মহারাষ্ট্রে ৩৮শতাংশ, মেঘালয় ৩৪.৪ শতাংশ, তেলেঙ্গানায় ২৬.৫, ত্রিপুরায় ২২.৯, পশ্চিমবঙ্গে ২৫.৫ শতাংশ, দাদরা নগর হাভেলিতে ৩৬.৬ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ২৪.৮শতাংশ মহিলা ইন্টারনেট ব্যবহার করেছেন।

তুলনায় পুরুষরা অনেক বেশি সংখ্যায় ইন্টারনেট ব্যবহার করেছেন। সমীক্ষায় তাদেরও একটি সংখ্যার উঠে এসেছে। সাতটি রাজ্যে ৫০ শতাংশের মতো পুরুষ ইন্টারনেট ব্যবহার করেছেন। অন্ধ্রপ্রদেশে ৪৮.৮ শতাংশ অসমে ৪২.৩ শতাংশ বিহারে ৪৩.৬ শতাংশ, মেঘালয় ৪২.১ শতাংশ, ত্রিপুরায় ৪৫.৭ শতাংশ, পশ্চিমবঙ্গে ৪৬.৭ শতাংশ, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের ৪৬.৫ শতাংশ।

ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি পড়াশোনার ক্ষেত্রেও সমীক্ষা করা হয়েছে। এখানে দেখা গিয়েছে দেশের কয়েকটি রাজ্যে পড়াশোনায় এগিয়ে রয়েছেন মহিলারা। যেমন কেরালা লাক্ষাদ্বীপ মিজোরাম। অন্যদিকে বিহার অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানার মহিলারা ততটা এগিয়ে নেই পড়াশোনায়।

৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত রাজ্যে ৪০ শতাংশের কম মহিলারা স্কুলে গিয়েছেন এবং ১০ ক্লাস টেন অব্দি পড়েছেন। অন্ধ্রপ্রদেশে ৩৯.৬ অসমীয়া ২৯.৬ বিহারে ২৮.৮ গুজরাটের ৩৩.৮ মেঘালয় ৩৫.১, ত্রিপুরায় ২৩.২ পশ্চিমবঙ্গে ৩২.৯ দাদরা ও নগর হাভেলি দমন ও দিউ ৩৫.৮।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in