বিজেপি নেতাদের পরিবারে যেসব ভিন ধর্মে বিয়ে হয়েছে সেগুলোও কী লাভ জিহাদ? সাম্প্রতিক সময়ে একাধিক বিজেপি শাসিত রাজ্যে ‘লাভ জিহাদ’ বিষয়ে আইন প্রণয়ন নিয়ে মুখ খুলে সংবাদমাধ্যমের প্রতিনিধিদের সামনে এই প্রশ্ন তুললেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী এবং বর্ষীয়ান কংগ্রেস নেতা ভূপেশ বাঘেল। এর আগে এই বিষয়ে প্রতিবাদ জানিয়েছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

শনিবার এক সাংবাদিক সম্মেলনে ভূপেশ বাঘেল বলেন – একাধিক বিজেপি নেতার পরিবারে ভিন ধর্মে বিয়ে হয়েছে। আমি বিজেপি নেতাদের কাছে জানতে চাই এগুলোও কী লাভ জিহাদের মধ্যে পড়বে?

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে লাভ জিহাদ নিয়ে বিতর্ক চলছে। এই বিতর্ক উসকে দিয়ে মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ সহ বেশ কিছু বিজেপি শাসিত রাজ্যে লাভ জিহাদ বিরোধী আইন আনার কথা বলা হয়েছে। এই আইনের বিষয়ে সম্মতি জানিয়েছে অন্য তিন বিজেপি শাসিত রাজ্য হরিয়ানা, কর্ণাটক এবং আসাম।  

লাভ জিহাদ প্রসঙ্গে বিজেপি নেতৃত্বের অভিযোগ মুসলিম যুবকরা ধর্মান্তরিত করার উদ্দেশ্যে প্রতারণা করে হিন্দু মেয়েদের বিয়ে করে। উগ্র হিন্দুত্ববাদীদের পক্ষ থেকে প্রচার করা হয় এইভাবে নাকি হিন্দুদের সংখ্যালঘু করে দেওয়া হবে।

গত ২০ নভেম্বর এই বিষয়ে প্রতিবাদ জানিয়ে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানান - দেশে সাম্প্রদায়িক সদ্ভাব নষ্ট করতে এবং দেশের মধ্যে বিভাজন আনতে ‘লাভ জিহাদ’ শব্দের আমদানি করেছে বিজেপি। বিবাহ ব্যক্তি স্বাধীনতার বিষয়। এই বিষয়ে আইন নিয়ে আসা সম্পূর্ণ অসাংবিধানিক এবং এই আইন কোনো আদালতেই গ্রাহ্য হবার কথা নয়। ভালোবাসায় জিহাদের কোনো স্থান নেই।

তিনি আরও জানিয়েছিলেন - কেন্দ্রের শাসন ক্ষমতায় থাকা বিজেপি সংবিধান লঙ্ঘন করছে এবং বিবাহ সঙ্গী বেছে নেবার ক্ষেত্রে নাগরিকদের ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করছে।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন