আগামী ২৮ অক্টোবর বিহার বিধানসভার প্রথম দফার নির্বাচন। প্রথম দফার মোট প্রার্থীর প্রায় এক তৃতীয়াংশ অর্থাৎ ৩১ শতাংশের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। নির্বাচনী অধিকার সংক্রান্ত সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর)-এর একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, প্রথম দফার মোট ১ হাজার ৬৪ জন প্রার্থীর মধ্যে ৩২৮ জন অর্থাৎ ৩১ শতাংশ প্রার্থী তাঁদের জমা দেওয়া হলফনামায় জানিয়েছেন তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। এর মধ্যে ২৪৪ জন প্রার্থী অর্থাৎ ২৩ শতাংশের বিরুদ্ধে গুরুতর ক্রিমিনাল কেস রয়েছে, যাতে পাঁচ বছরেরও বেশি কারাদন্ড হতে পারে।

এই তালিকায় শীর্ষে রয়েছে লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল বা আরজেডি। রিপোর্ট অনুযায়ী, আরজেডির ৪১ জন প্রার্থীর মনোনয়নপত্রে দেওয়া তথ‍্য খতিয়ে দেখা হয়েছে। যার মধ্যে ৩০ জন অর্থাৎ ৭১ শতাংশের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে এবং ২২ জন অর্থাৎ ৫৪ শতাংশের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে।

এরপরই রয়েছে বিজেপি। বিজেপির ২৯ জন প্রার্থীর হলফনামা বিশ্লেষণ করা হয়েছিল। এর মধ্যে ২১ জনের (৭২ শতাংশ) বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে এবং ১৩ জনের (৪৫ শতাংশ) বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে।

চিরাগ পাশোয়ানের এলজেপির ৪১ জন‌ প্রার্থীর হলফনামা বিশ্লেষণ করেছে এডিআর। রিপোর্ট অনুযায়ী ২৪ জন অর্থাৎ ৫৯ শতাংশ প্রার্থী তাদের হলফনামায় জানিয়েছেন তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। ২০ জন (৪৯ শতাংশ) প্রার্থীর জানিয়েছেন তাদের বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে।

কংগ্রেসের ২১ জন প্রার্থীর হলফনামা বিশ্লেষণ করে জানা গেছে এদের মধ্যে ১২ জনের (৫৭ শতাংশ) বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে এবং ৯ জনের (৪৩ শতাংশ) বিরুদ্ধে গুরুতর ফৌজদারি মামলা রয়েছে।

জেডিইউ এবং বিএসপির যথাক্রমে ৩৫ ও ২৬ জন প্রার্থীর হলফনামা বিশ্লেষণ করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী এর মধ্যে জেডিইউর ১৫ জন (৪৩ শতাংশ) এবং বিএসপির ৮ জন (৩১ শতাংশ) প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। জেডিইউ এবং বিএসপির মধ্যে গুরুতর ফৌজদারি রয়েছে যথাক্রমে ১০ (২৯ শতাংশ) ও ৫ জন (১৯ শতাংশ) প্রার্থীদের বিরুদ্ধে।

মোট প্রার্থীর মধ্যে প্রায় ২৯ জন প্রার্থীর বিরুদ্ধে মহিলাদের বিরুদ্ধে অপরাধের অভিযোগ রয়েছে। এর মধ্যে ৩ জনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে।‌ ২১ জনের বিরুদ্ধে খুনের অভিযোগ এবং ৬২ জনের বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ রয়েছে।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন