ভারতীয় রেলের নতুন টাইমটেবিল প্রকাশিত হয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে এই টাইম টেবিল কার্যকর করা হবে। নতুন এই টাইম টেবিল অনুসারে ৬০০-র বেশি প্যাসেঞ্জার ট্রেন তুলে নেওয়া হচ্ছে। এছাড়াও কমপক্ষে ১০,২০০ স্টেশনে বেশ কিছু ট্রেন আর না থামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ট্র্যাক ডট ইন-এর প্রতিবেদন অনুসারে, যে সব স্টেশনকে এই তালিকায় রাখা হয়েছে তারমধ্যে ১৬০০ রাত্রিকালীন স্টপ আছে। রেলের যুক্তি, এইসব স্টেশনে ট্রেন না থামলে যাত্রাপথ আরও মসৃণ হবে।

বর্তমানে ভারতীয় রেল প্রতিদিন মোট ৪,৬০০ মেল/এক্সপ্রেস, প্রিমিয়াম, সুপারফাস্ট এবং লোকাল ট্রেন চালায়। এরমধ্যে থেকে ৬৮৬টি ট্রেনকে চিহ্নিত করা হয়েছে। যে ট্রেন অন্য ট্রেনের সঙ্গে যুক্ত করে দেওয়া হবে অথবা তুলে নেওয়া হবে। এছাড়াও ৩৬৩টি প্যাসেঞ্জার ট্রেনকে মেল/এক্সপ্রেসে উন্নীত করা হবে। বর্তমানের ১২০টি মেল/এক্সপ্রেস ট্রেনকে সুপারফাস্ট ট্রেনে উন্নীত করা হচ্ছে। এক্ষেত্রে মেল/এক্সপ্রেস ট্রেনের গতিবেগ হবে ঘণ্টায় ৪৫ কিলোমিটার এবং সুপারফাস্ট ট্রেনের গড় গতি হবে ঘণ্টায় ৫৫ কিলোমিটার।

রেলের যুক্তি, ট্রেনের সংখ্যা কমানো হলে ট্র্যাক পরিচর্যার জন্য অতিরিক্ত সময় পাওয়া যাবে। যা যাত্রী সুরক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

আসন্ন উৎসব মরশুম উপলক্ষ্যে ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ভারতীয় রেল ৩৯২টি ফেস্টিভ্যাল স্পেশাল ট্রেন চালাবে। এই ট্রেনে যাতায়াত করার জন্য নির্দিষ্ট কিছু বিধি ঘোষণা করা হয়েছে। যার মধ্যে আছে – যাত্রীদের অবশ্যই মাস্ক পরতে হবে। দূরত্ব বিধি বজায় রাখতে হবে। কোভিড পজিটিভ হলে ট্রেনে চড়া যাবেনা। প্রকাশ্যে হাঁচি, কাশি, থুতু ফেলা যাবেনা। যারা এই বিধি ইচ্ছাকৃতভাবে অমান্য করবেন তাদের ভারতীয় রেলওয়ে আইন ১৯৮৯-এর ধারা ১৪৫, ১৫৩ এবং ১৫৪ অনুসারে কারাদন্ড কিংবা জরিমানা অথবা দুটোই করা হবে।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন