একদিন আগেই চরম বিরোধিতা সত্ত্বেও রাজ্যসভায় পাশ হয়েছে বিতর্কিত কৃষি বিল। নতুন কৃষি বিলে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ যাতে নিজের স্বাক্ষর না-করেন সেই আবেদন জানিয়ে চিঠি লিখেছেন বিরোধীরা।

সূত্রে খবর, কংগ্রেস, বাম দলগুলো, এনসিপি, ডিএমকে, সমাজবাদী পার্টি, তৃণমূল কংগ্রেস এবং রাষ্ট্রীয় জনতা দল-সহ একধিক বিরোধী রাজনৈতিক দল এই মর্মে রাষ্ট্রপতির কাছে একটি স্মারকলিপি জমা করে বিষয়টিতে হস্তেক্ষপ করার আবেদনও করেছে। রাষ্ট্রপতির স্বাক্ষরের পরই বিলগুলো আইনে পরিণত হবে।

এই কৃষি বিলগুলো দেশের চাষাবাদে যুগান্তকারী ঘটনা বলে দাবি করেছে কেন্দ্র। রাজ্যসভায় বিলটি পাশ হওয়ার সময় চরম বিশৃঙ্খলার সৃষ্টি হয়। বিরোধী সাংসদরা সভায় দাঁড়িয়ে তুমুল হট্টগোল করেন। বিরোধীদের দাবি, এই বিলগুলো পাশ করে 'গণতন্ত্রকে হত্যা' করা হয়েছে। তাই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে আজকেই রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে বসতে চেয়ে আবেদন করেছেন বিরোধীরা।

শিরোমনি অকালি দলের নেতৃত্ব এবং এনডিএ জোটের নেতৃত্ব সোমবার একবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে নিজেদের আবেদন জানিয়েছিলেন। সূত্রের খবর, বিরোধীরা ইতিমধ্যে স্মারকলিপি রাষ্ট্রপতিকে পাঠিয়ে দিয়েছেন।

এই কৃষি বিলগুলো চাষিদের স্বার্থ কম, কর্পোরেটদের স্বার্থ বেশি পুরণ করবে বলে মত বিরোধীদের। বিলগুলো কৃষকদের জন্য মৃত্যু পরোয়ানা বলেও দাবি করেছেন বিরোধীরা। এই বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে রাজ্যসভা থেকে সাসপেন্ড হয়েছেন সিপিআই(এম)-কংগ্রেস সহ আট বিরোধী দলের সাংসদ।


পিপলস রিপোর্টার এর সব খবর এখন Telegram-এও।
সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কে - t.me/peoplesreporter 
সব খবর পেয়ে যান হাতের মুঠোয়, এক মুহূর্তে
গুজবে নয়, খবরে থাকুন পিপলস রিপোর্টারের সঙ্গে থাকুন


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন