দেশের অন্যতম জনপ্রিয় দুগ্ধজাত পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান কোয়ালিটি লিমিটেডের বিরুদ্ধে ১৪০০ কোটি টাকার জালিয়াতির মামলা দায়ের করলো সিবিআই।  সোমবার দিল্লি সহ আটটি জায়গায় তল্লাশির পর এই কোম্পানির বিরুদ্ধে মামলা দায়ের করেছে সিবিআই।

সিবিআই সূত্রে খবর, কোয়ালিটি লিমিটেডের তিন ডিরেক্টর সঞ্জয় ধিঙ্গড়া, সিদ্ধান্ত গুপ্তা এবং অরুণ শ্রীবাস্তবের বিরুদ্ধে প্রতরণা, জালিয়াতি, অপরাধমূলক ষড়যন্ত্র এবং দুর্নীতির অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ার নেতৃত্বে গঠিত ১০টি ব‍্যাঙ্কের কনসোর্টিয়াম থেকে বিপুল পরিমাণ টাকা ঋণ নিয়ে আর ফেরত দেয়নি কোয়ালিটি। এই ব‍্যাঙ্কগুলোর মধ্যে রয়েছে - কানাড়া ব‍্যাঙ্ক, ব‍্যাঙ্ক অফ বরোদা, অন্ধ্র ব‍্যাঙ্ক, কর্পোরেশন ব‍্যাঙ্ক, আইডিবিআই ব‍্যাঙ্ক, সেন্ট্রাল ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া, ধনলক্ষ্মী ব‍্যাঙ্ক এবং সিন্ডিকেট ব‍্যাঙ্ক।

ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়ার অভিযোগের ভিত্তিতেই তদন্ত শুরু করে সিবিআই। অভিযোগে বলা হয়েছিল, ২০১০ সাল ‌থেকে ব‍্যাঙ্ক থেকে ঋণ নিচ্ছে কোয়ালিটি লিমিটেড। ২০১৮ সালের শুরুর দিক থেকে ঋণ পরিশোধের ক্ষেত্রে খেলাপি শুরু করে এই কোম্পানি। ব‍্যাঙ্ক তার অভিযোগে জানায়, কোয়ালিটি লিমিটেডের অ‍্যাকাউন্টগুলির ফরেন্সিক অডিট থেকে জানা গেছে, কোম্পানির ১৩,১৪৭.২৫ কোটি টাকার মোট বিক্রয়ের মাত্র ৭,১০৭.২৩ কোটি টাকা ব‍্যাঙ্কগুলির কনসোর্টিয়াম থেকে পরিচালিত হয়েছে। এবং যে অস্থাবর সম্পত্তির কাগজ দেখিয়ে ঋণ নিয়েছিল কোম্পানি, তা জাল নথি ছিল।

সোমবার দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশের সাহারানপুর ও বুলন্দশহর, রাজস্থানের আজমের এবং হরিয়ানার পালওয়ালে তল্লাশি চালায় সিবিআই। সিবিআইয়ের মুখপাত্র আরকে গৌর জানিয়েছেন, সমস্ত ব‍্যাঙ্ক মিলিয়ে ১৪০০.৬২ কোটি টাকার জালিয়াতির অভিযোগ উঠেছে কোয়ালিটি লিমিটেডের বিরুদ্ধে।


পিপলস রিপোর্টার এর সব খবর এখন Telegram-এও।
সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কে - t.me/peoplesreporter 
সব খবর পেয়ে যান হাতের মুঠোয়, এক মুহূর্তে
গুজবে নয়, খবরে থাকুন পিপলস রিপোর্টারের সঙ্গে থাকুন


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন