এনআরসির আবেদন পুনরায় খতিয়ে দেখার জন্য অসম সরকারের অনুরোধকে সমর্থন করেছে কেন্দ্র। গত বছর এই মর্মে অসম সরকার সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করেছে। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের সঙ্গে রবিবার বৈঠকের পর জানান, কেন্দ্র এই একই ইস্যুতে শীর্ষ আদালতে একটি আবেদন জমা করেছে।

অসমের মন্ত্রী তথা উত্তরপূর্বের বিজেপি কার্যকর্তা হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, বাংলাদেশি ২০ শতাংশ মানুষের ও বাকি আরও ১০ শতাংশ মানুষের এনআরসির তালিকা পুনরায় বিবেচনা করার আবেদনকে সুপ্রিম কোর্টে সমর্থন জানাবে কেন্দ্র। ইতিমধ্যে কেন্দ্র নিজের অবস্থান শীর্ষ আদালতের পরবর্তী শুনানিতে জমা করবে। মোট ৩.২৯ কোটি মানুষ নিজেদের নাম এনআরসি তালিকায় নথিভুক্ত করার আবেদন করেছেন। যারা ১৯৭১ সালের ২৪ মার্চের আগে অসমে এসেছিলেন। ১৯.০৬ লাখ আবেদনকারীর নাম ইতিমধ্যেই চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে।

গত বছরের ৩১ অগস্ট এই চূড়ান্ত তালিকা ঘোষণা হওয়ার পর শর্মা বলেছিলেন, এই তালিকা কখনই রাজ্যের বহিরাগতদের সমস্যা সমাধান করতে পারবে না। এই তালিকায় এমন অনেকে জায়গা পেয়েছে যারা বহিরাগত। কিন্তু অনেক প্রকৃত নাগরিককে তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। তালিকা থেকে বাদ পড়া এই আবেদনকারীরাই পুনরায় তালিকা খতিয়ে দেখতে নিজেদের আবেদন জমা করেছেন। তালিকা থেকে বাদ পড়ার ১২০ দিনের মধ্যে নিজেদের বাতিল তালিকা নিয়ে, নিজেদের প্রকৃত নাগরিকত্বের প্রমাণ নিয়ে এনআরসি অফিসের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু ১ বছর পেরিয়ে গেলেও বাতিল তালিকা খতিয়ে দেখার বিষয়টি এখনও পড়েই রয়েছে।  


পিপলস রিপোর্টার এর সব খবর এখন Telegram-এও।
সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কে - t.me/peoplesreporter 
সব খবর পেয়ে যান হাতের মুঠোয়, এক মুহূর্তে
গুজবে নয়, খবরে থাকুন পিপলস রিপোর্টারের সঙ্গে থাকুন


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন