লোকসভায় পাশের‌ পর আজ রাজ‍্যসভায় পেশ করা হবে মোদী সরকার প্রবর্তিত তিনটি নতুন কৃষি বিল। এই কৃষি বিল বাতিলের দাবিতে গত কয়েক সপ্তাহ ধরে উত্তাল রয়েছে পাজাব ও হরিয়ানা। এই বিতর্কিত বিলের প্রতিবাদে আজ রাজ‍্যের সমস্ত মুখ‍্য সড়ক অবরোধ করার হুঁশিয়ারি দিয়েছে হরিয়ানার কৃষক সংগঠন ভারতীয় কিষাণ ইউনিয়ন (বিকেইউ)। বেলা ১২টা থেকে শুরু হয়ে তিনঘন্টা ধরে এই অবরোধ চলবে। এই একই ইস‍্যুতে আগামী ২৫ সেপ্টেম্বরের পরিকল্পিত ধর্মঘটেও অংশ নেবে তারা।

যে তিনটি কৃষি অর্ডিন্যান্স ঘিরে এই বিক্ষোভ সেগুলো হলো - ফার্মার্স প্রোডিউস ট্রেড অ‍্যান্ড কমার্স (প্রমোশন অ‍্যান্ড ফেসিলিটেশন) অডিন‍্যান্স, ২০২০; ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ‍্যান্ড প্রজেকশন) এগ্রিমেন্ট অন ‌প্রাইস অ‍্যাসুরেন্স অ‍্যান্ড ফার্ম সার্ভিস অর্ডিন্যান্স, ২০২০; দ‍্য এসেন্সিয়াল কমোডিটিস (অ‍্যামেন্ডমেন্ট) অর্ডিন্যান্স, ২০২০। কৃষকরা সবথেকে বেশি উদ্বিগ্ন প্রথম অর্ডিন্যান্সটিকে নিয়ে। বিক্ষোভকারীদের আশঙ্কা এই বিল পাশ হলে ন‍্যূনতম সহায়ক মূল‍্যের চেয়েও অনেক কম মূল্য পাবে তারা। এই বিলের বিরুদ্ধে গত সপ্তাহে সংসদের উদ্দেশ্যে পদযাত্রা শুরু করেছিল কৃষকরা। কিন্তু দিল্লি সীমান্তে তাদের আটকে দেওয়া হয়।

বিকেইউর রাজ‍্য সভাপতি রতন মান বলেছেন, "সরকার যেভাবে কৃষকদের এই আন্দোলনকে দমন করার চেষ্টা করছে, 'রাজনৈতিক স্বার্থে এই আন্দোলন' অ‍্যাখ‍্যা দিয়ে সমস‍্যাকে নজর আন্দাজ করছে,‌ তা লজ্জাজনক। যে লক্ষ লক্ষ কৃষকরা বিজেপিকে ভোট দিয়েছিলেন তারা এখন এই সরকারের বিরুদ্ধে আন্দোলনে নেমেছে। কৃষকদের ওপর নির্মম অত‍্যাচার সত্ত্বেও আন্দোলন থেকে সরে যাননি তারা। তারা জানেন এই অর্ডিন‍্যান্সগুলি তাদের সামাজিক এবং আর্থিক সুরক্ষার জন্য হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। সরকার যতক্ষণ না এই বিল‌ প্রত‍্যাহার না করে আমরা থামবো না।"

তিনি জানিয়েছেন, যমুনানগর টোল প্লাজাতে আজ অবরোধ করবেন আজ তারা। এছাড়াও কুরুক্ষেত্র-যমুনানগর সড়ক, কুরুক্ষেত্র-পেহয়া সড়ক, কুরুক্ষেত্র-কিরমচ রোড, আম্বালা-হিসার রোড, শাহবাদ-পঞ্চকুলা রোড অবরোধ করবেন কৃষকরা।

হরিয়ানার স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজ বিকেইউকে এই অবরোধ না করার অনুরোধ করেছেন। বিরোধীদের বিরুদ্ধে কৃষকদের বিভ্রান্ত করার অভিযোগ তুলেছেন তিনি। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টার ও উপমুখ্যমন্ত্রী দুষ‍্যন্ত চৌটালা একাধিক বক্তব্যের মাধ্যমে বোঝাতে চেয়েছেন এই অর্ডিন্যান্স কৃষকদের স্বার্থের বিরুদ্ধে নয়, কিন্তু কৃষকরা তাদের দাবিতে অনড়।


পিপলস রিপোর্টার এর সব খবর এখন Telegram-এও।
সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কে - t.me/peoplesreporter 
সব খবর পেয়ে যান হাতের মুঠোয়, এক মুহূর্তে
গুজবে নয়, খবরে থাকুন পিপলস রিপোর্টারের সঙ্গে থাকুন


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন