দেশে তীব্র অর্থনৈতিক সঙ্কট ও ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যেই প্রায় ৯০০ কোটি টাকা দিয়ে নতুন সংসদ ভবন তৈরি হচ্ছে। নতুন সংসদ ভবন তৈরির বরাত পেয়েছে টাটা গোষ্ঠী। লার্সেন অ‍্যান্ড টুব্রো, এনসিসি লিমিটেড, আইটিডি সিমেন্টেশন ইন্ডিয়া লিমিটেডের সংস্থাকে হারিয়ে ৮৬১.৯০ কোটি টাকা সর্বনিম্ন দরপত্র দিয়ে এই বরাত জিতে নিয়েছে টাটা প্রোডাক্টস।

 নতুন সংসদ ভবন নির্মাণের জন্য আজকেই ফিনান্সিয়াল দরপত্র চালু করেছিল কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের অধীনে থাকা সেন্ট্রাল পাবলিক ওয়ার্কার্স ডিপার্টমেন্ট। এই দরপত্রের জন্য সাতটি সংস্থা নির্ধারিত হয়েছিল। এদের মধ্যে সবচেয়ে কম দরপত্র দিয়েছে টাটা। লার্সেন অ‍্যান্ড টুব্রো ৮৬৫ কোটি টাকার দর দিয়েছিল।

জানা গেছে নতুন সংসদ ভবনের নকশাটি ত্রিভূজাকারে তৈরি করা হয়েছে। বর্তমান কমপ্লেক্সের কাছেই পার্লামেন্ট হাউস এস্টেটের ১১৮ নম্বর প্লট হিসেবে পরিচিত যে জায়গাটি, সেখানেই এই নতুন ভবন নির্মাণ করা হবে বলে। আগামী ২১ মাসের মধ্যেই ভবন নির্মাণের কাজ শেষ হবে।

আধিকারিকরা জানিয়েছেন, বর্তমান ভবনটি সংস্কারের পর অন‍্য উদ্দেশ্যে ব‍্যবহার করা হবে। ব্রিটিশ আমলে তৈরি হওয়া এই ভবনটি ভারতের অন্যতম প্রশংসিত একটি স্মৃতিসৌধ। ১৯২১ সালে এটির নির্মাণ কাজ শুরু হয়েছিল। যা সম্পন্ন হতে সময় লেগেছিল ছ'বছর।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন