সুদর্শন নিউজ চ্যানেল দ্বারা প্রচারিত "ইউপিএসসি জিহাদ" অনুঠানের সম্প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করলো সুপ্রিম কোর্ট। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি কে এম জোসেফের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্টের কথায়, এই অনুষ্ঠানের মাধ্যমে একটি নির্দিষ্ট সম্প্রদায়কে বদনাম করার প্রচেষ্টা চলছে।

ইউপিএসসি পরীক্ষায় মুসলিমদের নির্বাচনকে ঘিরে ‌বেশ‌ কিছু সাম্প্রদায়িক অনুষ্ঠান সম্প্রচার করা হয়েছিল সুদর্শন টিভিতে। সেই সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারির আবেদনের শুনানি চলাকালীন আদালত বলে, ইলেকট্রনিক মিডিয়ার সমস্ত সমস‍্যা টিআরপি নিয়ে। একজন মানুষের মর্যাদা নষ্ট করতে অনেক অনেক বেশি সংবেদনশীল তথ‍্য পরিবেশন করতে পারে এরা। এক্ষেত্রে সুশান্ত সিং রাজপুত মৃত্যু মামলাকে উদাহরণ হিসেবে তুলে ধরা হয়।

বিচারপতি চন্দ্রচূড় বলেন, "ইলেকট্রনিক মিডিয়ার ক্ষমতা অনেক। যেকোনো নির্দিষ্ট সম্প্রদায় বা গোষ্ঠীকে লক্ষ্য করে কেন্দ্রবিন্দুতে পরিণত হতে পারে এই মিডিয়া।"‌ সুদর্শন টিভির কথা উল্লেখ করে তিনি বলেন, "ইউপিএসসি-জিহাদ অনুষ্ঠানের মাধ্যমে সঞ্চালক অভিযোগ করছেন একটি নির্দিষ্ট সম্প্রদায়ের অনেক মানুষ সিভিল সার্ভিসে প্রবেশ করছে। এই ধরনের অভিযোগ ইউপিএসসি পরীক্ষার ওপর প্রশ্নচিহ্ন তুলছে। কোনোরকম সত‍্য ভিত্তি ছাড়া এই ধরনের অভিযোগ কীভাবে কেউ করতে ‌পারে? একটি মুক্ত সমাজে এই ধরনের অনুষ্ঠানের অনুমতি কীভাবে দেওয়া যেতে পারে?"

সুদর্শন নিউজের আইনজীবী শ‍্যাম দিওয়ানকে উদ্দেশ্য করে বিচারপতি বলেন, "আপনার‌ ক্লায়েন্ট দেশের ক্ষতিসাধন করছেন। ভারত বৈচিত্র্যের দেশ, তা মেনে নিতে পারছেন না উনি। আপনার ক্লায়েন্টকে নিজের স্বাধীনতা সতর্কতা সাথে ব‍্যবহার করতে হবে।"

এরপরই অনুষ্ঠানটিকে উন্মত্ত বলে উল্লেখ করে অনুষ্ঠানটির সম্প্রচার বন্ধের নির্দেশ দেয় আদালত। যদিও শ‍্যাম দিওয়ানার দাবি, এটা একটি তদন্তমূলক অনুষ্ঠান ছিল।


পিপলস রিপোর্টার এর সব খবর এখন Telegram-এও।
সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কে - t.me/peoplesreporter 
সব খবর পেয়ে যান হাতের মুঠোয়, এক মুহূর্তে
গুজবে নয়, খবরে থাকুন পিপলস রিপোর্টারের সঙ্গে থাকুন


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন