ইউপিএসসি পরীক্ষায় মুসলিমদের নির্বাচনকে ঘিরে কিছু সাম্প্রদায়িক অনুষ্ঠান সম্প্রচার করা হয়েছিল সুদর্শন টিভিতে। সেই সম্প্রচার বন্ধ করতে নিষেধাজ্ঞা জারি করার দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন ৭ অবসরপ্রাপ্ত সরকারি আধিকারিক। কনস্টিউশনাল কনডাক্ট গ্রুপ নামে পরিচিত এই ৭ অবসরপ্রাপ্ত আধিকারিকের গ্রুপের নাম।

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও কেএম জোসেফের বেঞ্চ এর আগে বিষয়টি নিয়ে শুনানিতে নির্দিষ্ট সময় আগে সম্প্রচার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল। নির্দিষ্ট সম্প্রদায়ের প্রতি এমন অবমাননাকর মতামত প্রকাশ সাংবিধানিক অধিকার সংরক্ষণ সম্পর্কিত বিষয়কে লঙ্ঘন করে বলে আদালতের তরফে জানানো হয়েছিল। এই বিষয়ে ইউনিয়ন অফ ইন্ডিয়া, প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া, নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশন ছাড়াও সুদর্শন নিউজকে নোটিস পাঠিয়েছে।

গত ১ সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রকে এই বিষয়ে একটি নির্দেশ পাঠিয়ে জানানো হয়, এই ধরনের অনুষ্ঠানের সম্প্রদার হলে দেশের নির্দিষ্ট সম্প্রদায়ের প্রতি বিদ্বেষমূলক বার্তা ছড়ানো হবে। এর আগে যেহেতু সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে, বাকস্বাধীনতা ও প্রতিটি নাগরিকের ন্যায্য ও সমমানের আচরণ পাওয়ার অধিকার রয়েছে, তাই এই বিষয়টি নিয়ে বৃহত্তর প্রশ্নগুলো বিবেচনা করা হোক বলে আদালতের দ্বারস্থ হয়েছেন ৭ অবসরপ্রাপ্ত আধিকারিক। যাতে ফিরোজ ইকবাল খান বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া অ্যান্ড আদার্স অনুষ্ঠান সম্প্রচার বন্ধ করা হয়, শীর্ষ আদালত যাতে এই বিষয়ে হস্তক্ষেপ করে। 


পিপলস রিপোর্টার এর সব খবর এখন Telegram-এও।
সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কে - t.me/peoplesreporter 
সব খবর পেয়ে যান হাতের মুঠোয়, এক মুহূর্তে
গুজবে নয়, খবরে থাকুন পিপলস রিপোর্টারের সঙ্গে থাকুন


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন