ভারতের জিডিপির হার কমে (-) ২৩.৯% - 'মোদী ব্যস্ত খেলনা তৈরির পরামর্শ দিতে' - ইয়েচুরি

গ্রাফিক্স - সুমিত্রা নন্দন
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মহামারীতে বৃদ্ধির হারে ভারত বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে। এখন জিডিপি কমার ক্ষেত্রেও তাই। মানুষের দুর্দশা, যন্ত্রণা, জীবন জীবিকা ধ্বংস হওয়া বেড়েই চলেছে। আর মোদী ব্যস্ত খেলনা তৈরিতে উৎসাহ দিতে। ভারতের জিডিপির হার কমে -২৩.৯ শতাংশ হবার পর সোমবার এক ট্যুইট বার্তায় এই ভাষাতেই কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করলেন সিপিআই(এম) সাধারণ সীতারাম ইয়েচুরি।

২০২০-২১ আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে মুখ থুবড়ে পড়লো জিডিপি। সোমবার প্রকাশিত কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল স্ট্যাটিস্টিক্যাল অফিসের তথ্য অনুসারে ভারতের জিডিপির হার কমে হয়েছে (-)২৩.৯%। যা ১৯৯৬ সালে যখন থেকে জিডিপির ত্রৈমাসিক পরিমাপ শুরু হয়েছে সেই সময় থেকে বিচার করলে সবথেকে খারাপ অবস্থায়। আর্থিক বিশেষজ্ঞদের মতে সম্ভবত ১৯৮০ সালের পর এই প্রথম জিডিপি ঋণাত্মক দিকে গেল।

জিডিপির হার কমে (-)২৩.৯% হওয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে বিভিন্ন মহলে। কেউ কেউ যেমন এই পরিস্থিতির জন্য কোভিড-১৯ জনিত পরিস্থিতি, লকডাউন, দেশের অর্থনৈতিক কার্যকলাপ বন্ধ থাকাকে দায়ী করছেন, তেমনই কেউ কেউ এর পেছনে সরকারী ব্যর্থতা খুঁজছেন।

এদিনের প্রকাশিত পরিসংখ্যান অনুসারে ইকনমিক সেক্টরে এই হার কমেছে (-)৪০ শতাংশ। অন্যদিকে সার্ভিস সেক্টরে কমেছে ২৭ শতাংশ। কৃষিক্ষেত্রে এই হার বেড়েছে ৩.৪ শতাংশ।

ভারত ছাড়াও অন্যান্য দেশের ক্ষেত্রেও জিডিপির হার কমেছে। পরিসংখ্যান অনুসারে ব্রিটেন (-২১.৭%), ফ্রান্স (-১৯%), সিঙ্গাপুর (-১৩.২%), জার্মানি (-১০.১%), জাপান (-৯.৯%), আমেরিকা (-৯.১%) প্রভৃতি দেশে জিডিপি কমেছে। বেড়েছে চীন (৩.২%), ব্রাজিল (১%) এবং ভিয়েতনামে (০.৪%)।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in