ভারতকে বিশ্বের "খেলনা হাব" হিসেবে গড়ে তোলার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিকল্পনা প্রকাশের পরই তীব্র ব‍্যঙ্গাত্মকভাবে প্রধানমন্ত্রীকে খোঁচা দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। "পরীক্ষা পে চর্চার" বদলে প্রধানমন্ত্রী এখন "খিলোনা পে চর্চা" করছেন বলে কটাক্ষ করেন তিনি।

ট‍্যুইটারে রাহুল গান্ধী লেখেন, "জেইই-নিট পরীক্ষার্থীরা চেয়েছিলেন প্রধানমন্ত্রী যেন "পরীক্ষা পে চর্চা" করেন, কিন্তু প্রধানমন্ত্রী "খিলোনে পে চর্চা" করছেন।" এই ট‍্যুইটের‌ সাথে হ‍্যাশট‍্যাগ “মন কি নেহি স্টুডেন্ট কি বাত” ব‍্যবহার করেছেন সনিয়া-পুত্র।

 

প্রধানমন্ত্রী তাঁর মাসিক রেডিও প্রোগ্রাম 'মন কি বাত'-এ আজ বলেন শিশুদের বিকাশের জন্য খেলনা অত‍্যন্ত গুরুত্বপূর্ণ এবং ভারতকে খেলনা হাব হিসেবে গড়ে তোলা হবে। তিনি বলেন, "আমাদের দেশের স্থানীয় খেলনাগুলিতে একটা ঐতিহ্য আছে। এমন অনেক প্রতিভাবান ও দক্ষ কারিগর আছেন যারা ভাল খেলনা তৈরিতে বিশেষজ্ঞ। সমগ্র বিশ্বের জন্য খেলনা তৈরি করে খেলনা হাব হিসেবে গড়ে ওঠার মতো যথেষ্ট দক্ষতা ও বুদ্ধি আছে ভারতের।"

জাতীয় শিক্ষানীতিতেও খেলনা-খেলার ওপরে জোর দেওয়া হয়েছে ‌বলে ৬৮ তম মন কি বাত অনুষ্ঠানে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এ প্রসঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের কথা উল্লেখ করে তিনি বলেন, "রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন সেরা ‌খেলনা ‌হলো অসম্পূর্ণ খেলনা। যা বাচ্চারা খেলতে খেলতে সম্পূর্ণ করবে।"

ভয়াবহ করোনা পরিস্থিতিতেও সেপ্টেম্বরেই জয়েন্ট এন্ট্রান্স এক্সাম বা জেইই এবং ন‍্যাশানাল এলিজিবিটি কাম এন্ট্রান্স এক্সাম বা নিট পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। যা নিয়ে গত কয়েকদিন ধরে বিরোধীদের লাগাতার আক্রমণের মুখে পড়েছে শাসকদল বিজেপি। গতকালই এই প্রসঙ্গে ট‍্যুইটারে এক ভিডিও বার্তায় রাহুল গান্ধী বলেছিলেন, "করোনা মোকাবিলায় সরকারের ব‍্যর্থতার কারণে জেইই-নিট পরীক্ষার্থীদের সুরক্ষার সাথে আপোষ করা উচিত নয়। সরকারকে অবশ্যই সমস্ত স্টেকহোল্ডারদের কথায় শুনতে হবে এবং ঐক‍্যমত্যে পৌঁছাতে হবে।"


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন