সোশ্যাল মিডিয়ায় কোনোভাবেই সরকারের সমালোচনা করা যাবেনা। এই নির্দেশ অমান‍্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ এবং শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। শুক্রবার প্রকাশিত সোশ্যাল মিডিয়া গাইডলাইনসে এভাবেই জওয়ানদের সতর্ক করলো CISF (Central Industrial Security Force)।

নতুন গাইডলাইনসে আরো ‌বলা হয়েছে, ফেসবুক, ট‍্যুইটার, ইন্সটাগ্রামের মতো সমস্ত সোশ্যাল মিডিয়া প্লাটফর্মের ইউজার আইডি কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে জওয়ানদের। ১.৬২ লক্ষ কর্মীদের উদ্দেশ্যে দেওয়া নতুন এই নির্দেশিকা ঘিরে তীব্র বিতর্ক শুরু হয়েছে।

 CISF-এর মুখ‍্যদপ্তর থেকে জারি করা দু'পাতার এই নির্দেশিকাতে বলা হয়েছে, অনলাইন প্লাটফর্মগুলিতে "জাতীয় সুরক্ষা, বাহিনীর সাধারণ অনুশাসন ও কেন্দ্র সরকারের নীতিগুলো" সম্পর্কে সমালোচনামূলক পোস্ট করার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নির্দেশিকাতে কর্মীদের উদ্দেশ্যে বলা হয়েছে, "টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউবের মতো যে সোশ্যাল মিডিয়া প্লার্টফর্মগুলো তাঁরা (কর্মীরা) ব্যবহার করেন, সেগুলোর ইউসার আইডি নিজ নিজ ইউনিট এবং ফর্মেশনের মাধ্যমে যেন ডিপার্টমেন্টের কাছে জমা দেওয়া হয়। কোনো কারণে যদি ইউসার আইডি চেঞ্জ করা হয় বা নতুন আইডি তৈরি হয় তাহলে তা যেন কর্তৃপক্ষকে জানানো হয়।"

এতে আরো বলা হয়েছে, "অনলাইন প্লার্টফর্মে সরকারের নীতির সমালোচনা করা কোনোভাবেই যাবে না। এবং বেনামে বা ছদ্মনামে ইউসার আইডি ব‍্যবহার করা যাবে না। অভাব-অভিযোগ জানানোর জন্য পোশাক মিডিয়াকে ব‍্যবহার করা যাবে না। চেইন অফ কম‍্যান্ড ভাঙা যাবে না।"


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন