উদ্বিগ্ন ভারভারা রাওয়ের পরিবার এবার দ্বারস্থ হলেন জাতীয় মানবাধিকরার কমিশনের। এলগার পরিষদ মামলায় বর্তমানে মুম্বই হাসপাতালে কোভিড ১৯-এর চিকিৎসা চলছে ভারভারা রাওয়ের। তাঁর চিকিৎসা সংক্রান্ত সমস্ত খবর ও স্বাস্থ্য সম্বন্ধীয় খবর মুম্বই হাসপাতালের তরফে পাওয়ার জন্য মানবাধিকার কমিশনের দ্বারস্থ হয়েছেন তাঁর পরিবারের সদস্যরা।

গত ১৬ জুলাই থেকে নানাবতী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ভারভারা। হাসপাতালের তরফে কোনওরকম চিকিৎসা সংক্রান্ত খবর তাঁর পরিবারকে দিতে অস্বীকার করার পরই শুক্রবারই ভারভারার পরিবার কমিশনের দ্বারস্থ হয়। গুরুতর অসুস্থ অবস্থায় লেখক-কবিকে তালোজা জেল থেকে প্রথমে সেন্ট জর্জ হাসপাতাল, পরে নানাবতি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।পরিবারকে শুধু জানানো হয়, তাঁর কোভিড ১৯ পজিটিভ এসেছে, সেই চিকিৎসা চলছে। এর বাইরে তাঁর শারীরিক অবস্থা কেমন আছে তা জানাতে রাজি হয়নি। ১৩ জুলাই মানবাধিকার কমিশন যে নির্দেশ দিয়েছে সেই নির্দেশ অমান্য করে কোনও তথ্য দেওয়া হয়নি। জেল কর্তৃপক্ষ চিকিৎসা সংক্রান্ত কোনও তথ্য দিতেও রাজি হয়নি।

এরপরই জাতীয় মানবাধিকার কমিশনের হস্তক্ষেপের আবেদন করা হয় ভারভারার পরিবারের তরফে। প্রত্যেক ৬ ঘণ্টা অন্তর যাতে তাঁর শারীরিক অবস্থার খবর দেওয়া হয় সেই আবেদনও করা হয়েছে। উল্লেখ্য, গত ২২ মাস ধরে জেলে রয়েছেন ৮০ বছরের লেখক-কবি-সমাজকর্মী।

উল্লেখ্য, এলগার পরিষদ' মামলায় অভিযুক্ত হিসেবে ২০১৮ সাল থেকে নভি মুম্বাইয়ের তালোজা সেন্ট্রাল জেলে বন্দি ৮১ বছরের এই প্রবীণ লেখক। কিছুদিন আগে কারাগারে অজ্ঞান হয়ে পড়ার পরে তাঁকে রাজ্য পরিচালিত জে জে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, তবে কয়েক দিনের মধ্যে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছিল। ফের কবির অসুস্থ হয়ে পড়ার খবর আসে তাঁর আইনজীবী ও মেয়ের কাছে। ভারভারা রাওয়ের মেয়ে পবনার অভিযোগ করেছিলেন, জেলের মধ্যে তাঁর বাবার সঠিক চিকিৎসা করা হচ্ছে না। ফলে দিনদিন তাঁর শারীরিক অবস্থার অবনতি হচ্ছে।

এর আগে মহারাষ্ট্র‌ সরকার ও এনআইএ'র কাছে করা আবেদনে আবেদনকারীরা জানিয়েছিলেন, অবিলম্বে চিকিৎসার জন্য জেজে হাসপাতালে পাঠানো হোক ভারভারা রাওকে। আবেদনে বলা হয়, "পালিয়ে যাওয়ার ঝুঁকি নেই রাওয়ের। গত ২২ মাস ধরে স্বেচ্ছায় সমস্ত তদন্তে সহযোগিতা করেছেন তিনি। আইন ‌বা‌ বিবেকের ভিত্তিতেও এই পরিস্থিতিতে তাঁকে আটকে রাখার কোনো কারণ নেই যেখানে তাঁর শারীরিক অবস্থা ক্রমশ আশঙ্কাজনক হচ্ছে।"


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন