আগামী ১২ মে, মঙ্গলবার থেকে ফের যাত্রী পরিবহণ শুরু করতে চলেছে ভারতীয় রেল। আগামীকাল বিকেল ৪টে থেকে রেলের বুকিং শুরু হবে। রবিবার সন্ধ্যায় ভারতীয় রেলের পক্ষ থেকে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। ৫১ দিন বন্ধ থাকার পর ১২মে থেকে আংশিক পরিষেবা শুরু করতে চলেছে ভারতীয় রেল।

এদিনের সিদ্ধান্ত অনুসারে আপাতত মাত্র ১৫ জোড়া ট্রেন চলাচল, অর্থাৎ যাওয়া আসা মিলে ৩০টি ট্রেন দিয়ে ফের যাত্রী পরিবহণ শুরু করছে ভারতীয় রেল। এরপর ধাপে ধাপে ট্রেনের সংখ্যা বাড়ানো হবে। আপাতত যেসব ট্রেন চালানো হবে তা মূলত চলবে নিউ দিল্লি, ডিব্রুগড়, আগরতলা, হাওড়া, পাটনা, বিলাসপুর, রাঁচি, ভুবনেশ্বর, সেকেন্দ্রাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, থিরুবানন্তপুরম, মুম্বাই সেন্ট্রাল, মাদগাঁও, আহমেদাবাদ এবং জম্মু তাওয়াই-এর মধ্যে। এগুলোর সবকটিকেই স্পেশাল ট্রেনের তকমা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ মার্চ মধ্যরাত থেকে মাত্র ৪ ঘণ্টার নোটিশে লকডাউন শুরু হবার পর সমস্তরকম যাত্রী পরিবহণ বন্ধ রেখেছিলো ভারতীয় রেল। এই মুহূর্তে দেশে তৃতীয় দফার লকডাউন চলছে। এই সময়ের মধ্যে যাত্রী পরিবহণে কিছু শ্রমিক স্পেশাল ট্রেন ছাড়া যাত্রী পরিবহণে আর কোনো ট্রেন চলেনি।

ভারতীয় রেলের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, একমাত্র যাঁদের কাছে নিশ্চিত টিকিট থাকবে তাঁরাই এই ট্রেনে উঠতে পারবেন। প্রতি যাত্রীকে বাধ্যতামূলকভাবে ফেস মাস্ক পরতে হবে। সমস্ত সময় সামাজিক দূরত্বের বিধি মেনে চলতে হবে। এছাড়াও সব যাত্রীর কোভিড-১৯ স্ক্রিনিং করা হবে।

যে ১৫ জোড়া ট্রেন চালানো হবে তার সবগুলোই শীতাতপ নিয়ন্ত্রিত। নির্দিষ্ট কিছু স্টেশনেই এই ট্রেন থামবে।

   


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন