করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে জাতীয় লকডাউন নিয়ে কেন্দ্রের জারি করা নির্দেশিকাকে কোনোভাবেই "হাল্কা" করে দেখা যাবে না। সমস্ত রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে এই বিষয়ে স্পষ্ট বার্তা দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।  

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে লিখিত চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা জানিয়েছেন, কেন্দ্রের লকডাউন সংক্রান্ত নির্দেশিকাতে অনুমোদন করা কার্যক্রমগুলোই করার অনুমতি দেবে রাজ‍্য। এই মুহূর্তে লকডাউন শিথিল করে নিজস্ব কার্যক্রম চালু করার অনুমতি দিতে পারে না‌ কোনো রাজ‍্য।

 

উল্লেখ‍্য, অর্থনৈতিক ক্ষতি সামাল দিতে আজ থেকে শিল্প, কৃষি সহ বেশ কিছু ক্ষেত্রে লকডাউন শিথিল করে কাজ করার অনুমতি দিয়েছে কেন্দ্র সরকার। কিন্তু বেশ কিছু রাজ‍্য লকডাউন শিথিল করে নিজস্ব কার্যক্রমের তালিকা তৈরি করেছে, এই খবর প্রকাশ‍্যে আসার পরই কেন্দ্র সরকারের পক্ষ থেকে সমস্ত রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে গতকাল চিঠি দিয়ে একথা জানানো হয়েছে।

চিঠিতে স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, "জানা গেছে, বেশ কয়েকটি রাজ‍্য ও কেন্দ্রশাসিত অঞ্চল এমন কিছু কাজ শুরু করার অনুমতি দিয়েছে, বিপর্যয় মোকাবিলা আইন, ২০০৫ এর অধীনে এমডিএ-র দেওয়া গাইডলাইনে যার অনুমতি নেই। আমি আবারও সবাইকে এই সংশোধিত গাইডলাইন মেনে চলার অনুরোধ করছি এবং কঠোরভাবে এই লকডাউন মেনে চলার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিতে বলছি।"

 

কেরল সরকার আজ থেকে জোড়-বিজোড় ফর্মুলা অনুযায়ী বেসরকারি যানবাহন চলাচল ও হোটেল-রেস্টুরেন্ট খোলার অনুমতি দিয়েছে। কেরল সরকারকে চিঠি দিয়ে এই পদক্ষেপ না নেওয়ার অনুরোধ করেছে কেন্দ্র সরকার।

পাঞ্জাব ও দিল্লি সরকার জানিয়েছে, কোনোভাবেই লকডাউন শিথিল করা হবে না তাদের রাজ‍্যগুলিতে।

 


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন