গত মঙ্গলবার গোটা দেশ লকডাউন থাকার কথা ঘোষণা হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অভিবাসী শ্রমিকদের সবথেকে বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে কীভাবে তাঁরা নিজেদের বাড়ি ফিরবেন। গত তিনদিনে একাধিক বেদনাদায়ক সংবাদ শিরোনামে এসেছে, যেখানে দেখা যাচ্ছে লকডাউনের জেরে কাজ বন্ধ হয়ে যাওয়ায় পরিবহনের অভাবে শত শত কিলোমিটার পথ পায়ে হেঁটে বাড়ি ফিরছেন অভিবাসী শ্রমিকরা।

সেরকমই একটি হৃদয় বিদারক ঘটনা ঘটেছে বিহার সংলগ্ন উত্তরপ্রদেশের চান্দৌলি জেলায়। বিহারের মধুবনীর তিন বাসিন্দা দিল্লিতে শ্রমিকের কাজ করতেন। লকডাউনের জেরে কাজ বন্ধ হয়ে যাওয়ায় বাড়ি ফিরতে মরিয়া ছিলেন তারা। কোনো উপায় না থাকায় একটি পুরানো স্কুটারের ইঞ্জিনকে ভ‍্যানের সাথে বেঁধে ১,২০০ কিমি দুরে নিজেদের গ্রামের উদ্দেশে রওনা দেন তারা।

প্রায় ৮০০ কিমি পথ এভাবে আসার পর লখনউ থেকে ৩৩০ কিমি দুরে চান্দৌলি জেলায় পুলিশ আটকায় তাদের। তাদেরকে জিজ্ঞাসাবাদ করে সমস্ত ঘটনা জানতে পারলে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের খাবার ব‍্যবস্থা করা হয়। 

পুলিশের পক্ষ থেকে তাদের জিজ্ঞেস করা হয়েছিল তারা বিশ্রাম নিতে চান কিনা। মোবাইলে তোলা ভিডিওতে দেখা গিয়েছে, এর উত্তরে শ্রমিকরা জানান, "আমরা ক্লান্ত না। আমরা এগিয়ে যেতে চাই। আমাদের যেতে দিন।" তাদের কাছে টাকা বা খাবার কিছুই ছিল না। এরপর চান্দৌলি পুলিশের সহযোগিতায় বাড়ি ফেরেন ওই তিনজন।

 


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন