আগামী ২৬ মার্চ ১৭ রাজ্যের ৫৫টি রাজ্যসভার আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। ওইদিনই সন্ধ্যেয় গণনা। মঙ্গলবার নির্বাচন কমিশন সূত্রে একথা জানানো হয়েছে। এপ্রিল মাসের বিভিন্ন তারিখে রাজ্যসভার এই ৫৫টি আসন শূন্য হবে।

এই দফায় পশ্চিমবঙ্গ থেকে মেয়াদ শেষ হচ্ছে সাংসদ যোগেন চৌধুরী, কে ডি সিং, মণীশ গুপ্ত, আহমেদ হাসান এবং ঋতব্রত ব্যানার্জির।

নির্বাচন কমিশন সূত্রে আরও জানানো হয়েছে আগামী ৬ মার্চ এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে এবং ১৩ মার্চ মনোনয়ন জমা দেবার শেষ দিন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৮ মার্চ। ২৬ মার্চ সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ভোট গ্রহণ। বিকেল ৫টা থেকে ভোট গণনা। ৩০ মার্চ-এর মধ্যে এই প্রক্রিয়া শেষ করতে হবে।

এবারের রাজ্যসভায় মেয়াদ শেষ হচ্ছে এনসিপি-র শরদ পাওয়ার, কংগ্রেস-এর মতিলাল ভোরা, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা বিজয় গোয়েল এবং কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আটওয়ালের।

যে ১৭টি রাজ্যে ৫৫টি আসন শূন্য হচ্ছে সেগুলো হল –

মহারাষ্ট্র – ৭

ওড়িশা – ৪

তামিলনাড়ু – ৬

পশ্চিমবঙ্গ – ৫

অন্ধ্রপ্রদেশ – ৪

তেলেঙ্গানা – ২

আসাম – ৩

বিহার – ৫

ছত্তিশগড় – ২

গুজরাট – ৪

হরিয়ানা – ২

হিমাচল প্রদেশ – ১

ঝাড়খন্ড – ২

মধ্যপ্রদেশ – ৩

মনিপুর – ১

রাজস্থান – ৩

মেঘালয় – ১

এর মধ্যে ২ এপ্রিল মেয়াদ শেষ হচ্ছে মহারাষ্ট্র, ওড়িশা, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গের ২২ সাংসদের। ৯ এপ্রিল মেয়াদ শেষ হচ্ছে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, আসাম, বিহার, ছত্তিশগড়, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, মণিপুর, রাজস্থানের ৩২ আসনে। মেঘালয়ের ১ সাংসদের মেয়াদ শেষ হবে ১২ এপ্রিল।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন