নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখানোয় কমপক্ষে ১৩৫ জন বিক্ষোভকারীর বিরুদ্ধে এফআইআর দায়ের করলো উত্তরপ্রদেশ পুলিশ। এর মধ্যে ৩৫ জনকে শনাক্ত করতে পেরেছে পুলিশ। বাকিরা এখনও অজ্ঞাতপরিচয়ের তালিকায় রয়েছে। উত্তরপ্রদেশের আজমগড়ের বিলরিয়াগঞ্জ এলাকায় মঙ্গলবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছিল প্রতিবাদকারীরা।

উত্তরপ্রদেশ পুলিশ মারফত জানা গিয়েছে, এফআইআর দায়ের করা ১৩৫ জন ব‍্যক্তির মধ্যে ২০ জনকে ইতিমধ্যেই গ্রেফতার করেছে পুলিশ।

পুলিশ সুপার ত্রিবেণী সিং জানিয়েছেন, "মঙ্গলবার আজমগড়ের বিলারিগঞ্জ এলাকার জওহর পার্কের কাছে সিএএ-বিরোধী বিক্ষোভ দেখানোয় ৩৫ জন নামধারী ও ১০০ জন অজ্ঞাতপরিচয় ব‍্যক্তির বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। এদের মধ্যে ২০ জনকে ইতিমধ‍্যেই গ্রেফতার করা  হয়েছে।"

তিনি আরও জানান, উলেমা কাউন্সিলের জাতীয় সাধারণ সম্পাদক তাহির মান্ডি এই আন্দোলনের নেতৃত্ব দিচ্ছিলেন। তাঁকেও গতকাল গ্রেফতার করা হয়েছে।

পুলিশের সুপারের কথায়, বিক্ষোভকারীরা হিন্দু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশ্যে অশ্লীল ভাষা ব্যবহার করছিলেন।

গত ডিসেম্বরে সংসদের উভয় কক্ষে পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী আইনে বলা হয়েছে, ২০১৪ সালের ৩১শে ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে আসা সমস্ত অ-মুসলিম ব‍্যক্তিদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার বিরোধিতা করে গোটা দেশে তীব্র আন্দোলন শুরু চলছে এই মুহূর্তে। উত্তরপ্রদেশে এই আন্দোলনের তীব্রতা সবথেকে বেশি।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন