দেশে পাঁচ কোটির বেশি কৃষক এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী কিষাণ স্কীমের তৃতীয় কিস্তি পাননি। এই তথ্য জানা গেছে কৃষি মন্ত্রকের কৃষক উন্নয়ন পরিসংখ্যান থেকে। এক আর টি আই-এর উত্তরে একথা জানা গেছে।

ডিসেম্বর ১, ২০১৮ তে শুরু হওয়া ওই স্কীমে প্রতি চার মাস অন্তর কৃষকদের তিন দফায় ২ হাজার টাকা করে ৬ হাজার টাকা দেবার কথা। যদিও ওই পরিসংখ্যান অনুসারে এখনও পর্যন্ত ২.৫১ কোটি কৃষক দ্বিতীয় কিস্তির টাকা পাননি। তৃতীয় কিস্তির টাকা পাননি ৫.১৬ কোটি কৃষক।

সরকারি পরিসংখ্যান অনুসারে ডিসেম্বর ২০১৮ থেকে নভেম্বর ২০১৯ পর্যন্ত সারা দেশে প্রায় ৯ কোটি কৃষক এই প্রকল্পে নাম নথিভুক্ত করেছিলেন। যার মধ্যে ৭.৬২ কোটি কৃষক তাঁদের প্রথম কিস্তির টাকা পেয়েছেন।

পরিসংখ্যান অনুসারে ডিসেম্বর ২০১৮ থেকে মার্চ ২০১৯ এর মধ্যে এই প্রকল্পে নাম নথিভুক্ত করেছিলেন ৪.৭৪ কোটি কৃষক। জাদের মধ্যে ৪.২২ কোটি কৃষক প্রথম কিস্তির টাকা পেয়েছেন, দ্বিতীয় কিস্তির টাকা পেয়েছেন ৪.০২ কোটি এবং ৩.৮৫ কোটি কৃষক পেয়েছেন তৃতীয় কিস্তি। যদিও কেন ৫০ লাখ, ৭০ লাখ এবং ৯০ লাখ কৃষক টাকা পাননি তা জানানো হয়নি।

উত্তরপ্রদেশে এই প্রকল্পে আবেদন করেছিলেন ১৯.৬৪ লক্ষ কৃষক। যার মধ্যে অনুদান পেয়েছেন অর্ধেকেরও কম। ৯.৫৭ লক্ষ কৃষক। গুজরাটে আবেদনকারী ১.৯৮ লক্ষ কৃষকের মধ্যে অনুদান পেয়েছেন ১.২২ লক্ষ। মধ্যপ্রদেশে ১৭.১৮ লক্ষ কৃষকের মধ্যে ৯.৭৮ লক্ষ। ওড়িশাতে ৫.৬ লক্ষ কৃষকের মধ্যে অনুদান পেয়েছেন মাত্র ৫,৫০৭ জন কৃষক। সিকিমে ৭,৩২৬ আবেদনকারীদের মধ্যে কেউ অনুদান পাননি।  


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন