আরএসএস গড় নাগপুরের জেলা পরিষদ নির্বাচনে লজ্জাজনক হার হলো ক্ষমতাসীন বিজেপির। বিজেপির হাত থেকে এই আসনটি ছিনিয়ে নিল কংগ্রেস-এনসিপি-শিবসেনা জোট। নাগপুর ছাড়াও অন্যান্য একাধিক জেলা পরিষদ দখল করেছে কংগ্রেস জোট।

ছ'টি জেলা পরিষদের মোট ৩৩২টি আসনের মধ্যে বিজেপি জয়লাভ করেছে ১০৩টি আসনে। অপরদিকে কংগ্রেস জোট জয়ী হয়েছে ১৬৮টি আসনে। এর মধ্যে কংগ্রেস, এনসিপি ও শিবসেনা পেয়েছে যথাক্রমে ৭৩, ৪৬ ও ৪৯টি আসনে। VBA জিতেছে ৪২টি আসনে। নির্দল ও অন্যান্যরা ১৪টি আসন দখল করতে পেরেছে।

আরএসএসের সদর দপ্তর নাগপুর জেলা পরিষদের ৫৮টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে মাত্র ১৫টি আসন। কংগ্রেস অনেকটা এগিয়ে দখল করেছে ৩১টি আসন এবং এনসিপি জিতেছে ১০টি আসনে। শুধু তাই নয় কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়কড়ির গ্রাম নাগপুরের ধাপোয়ারা আসনেও প্রায় ৪০০০ ভোটের ব‍্যবধানে পরাজিত হয়েছেন বিজেপি প্রার্থী মারুতি সাঙ্কুভার। 

নাগপুর ছাড়াও বিজেপির গড় হিসেবে পরিচিত পালঘর, ওয়াসিম, নন্দুরবারেও অপমানজনক পরাজয় হয়েছে বিজেপির। পালঘর জেলা পরিষদের ৫৭টি আসনের মধ্যে শিবসেনা, এনসিপি ও কংগ্রেস পেয়েছে যথাক্রমে ১৮, ১৫ ও ১টি আসন। মাত্র ১০টি আসনে নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে বিজেপিকে।

ওয়াসিম জেলার ৫২টি আসনের মধ্যে বিজেপির ঝুলিতে গিয়েছে মাত্র ৭টি আসন। এনসিপি, কংগ্রেস ও শিবসেনা পেয়েছে যথাক্রমে ১২, ৬ ও ৯টি আসন। নন্দুরবারের ৫৬টি আসনে বিজেপি-কংগ্রেস উভয় দলই ২৩টি করে আসন দখল করতে পেরেছে। শিবসেনা ও এনসিপি জিতেছে যথাক্রমে ৭টি ও ৩টি আসনে।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন