‘পাকিস্তান চলে যাও’। উত্তরপ্রদেশের মীরাটে নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) বিরোধী বিক্ষোভ চলাকালীন পুলিশ আধিকারিক অখিলেশ নারায়ণ সিং-এর মন্তব্যের এই ভিডিও আপাতত ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। গত শুক্রবার মুসলিম অধ্যুষিত অঞ্চলে বিক্ষোভ চলাকালীন তিনি এই মন্তব্য করেন।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এক ভাইরাল ভিডিওতে ওই ঘটনার দিন বিক্ষোভকারীদের উদ্দেশ্যে মীরাট শহরের এস পি অখিলেশ নারায়ণ সিং-এর এই মন্তব্য ঘিরে সরগরম রাজনৈতিক মহল। বিভিন্ন মহল থেকে পুলিশ আধিকারিকের এই মন্তব্যকে সাম্প্রদায়িক বলেই দাবি করা হচ্ছে।

 

ওই ভিডিওতে দেখা যাচ্ছে – এক গলি দিয়ে যাবার সময় কয়েকজন মুসলিম ব্যক্তিকে ওই পুলিশ আধিকারিক বলেন – কাহা যাওগে? ইস গলি কো ম্যায় ঠিক করুঙ্গা। এর উত্তরে ওই ব্যক্তিরা জানান – তাঁরা নামাজ পড়তে গেছিলেন। এর উত্তরে ওই পুলিশ আধিকারিক জানান – ও তো ঠিক হ্যায়। যো কালি পাত্তি আউর নীলি পাত্তি বাঁধ রহে হো উনকো কহে দো কি পাকিস্তান চলে যায়ে। দেশ মে আগর নেহি রহনে কা মন হ্যায় তো চলে যাও ভাইয়া। আয়োগে ইহা, আউর হোগে কহি অউর কা। এর পরেই ওই পুলিশ আধিকারিক ওই এলাকার প্রতি ঘর থেকে প্রতিটি মানুষকে জেলে পাঠানোর হুমকি দেন।

 

এই ঘটনার প্রতিবাদ জানিয়ে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বঢরা এক ট্যুইট বার্তায় জানিয়েছেন, ভারতের সংবিধান দেশের কোনও নাগরিকের সঙ্গে এই ভাষা প্রয়োগ করার অনুমতি দেয় না। যখন আপনি কোনও গুরুত্বপূর্ণ পদে থাকেন তখন আপনার দায়িত্ব আরও বাড়ে।

প্রসঙ্গত, গত শুক্রবার মীরাটের ঘটনায় ৬ জনের মৃত্যু হয়েছে। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় এটাই উত্তরপ্রদেশের যে কোনও শহরে সর্বাধিক মৃত্যু।

(ভিডিও সংগৃহীত)


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন