সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদে গত কয়েকদিন ধরে রণক্ষেত্র উত্তরপ্রদেশ। এখনও পর্যন্ত ১৫জন বিক্ষোভকারী মৃত্যু হয়েছে রাজ‍্যে। অন্যান্য আন্দোলনকারীদের দাবি পুলিশের গুলিতেই মৃত্যু হয়েছে বিক্ষোভকারীদের। যদিও সংঘর্ষের প্রথম দিন থেকে পুলিশ দাবি করছে আন্দোলনকারীদের ওপর একটিও গুলি চালায়নি তারা। পুলিশের গুলিতে কোনো আন্দোলনকারীর মৃত্যু হয়নি।

কিন্তু গতকাল কানপুরে পুলিশের সাথে বিক্ষোভকারীদের সংঘর্ষের একটি ভিডিও প্রকাশ পায়, যেখানে পুলিশের দাবির সম্পূর্ণ উল্টো প্রমাণ পাওয়া গিয়েছে। ৩৭ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা গিয়েছে সুরক্ষা জ‍্যাকেট ও হেলমেট পরে, একহাতে একটি লাঠি ও অপর হাতে একটি রিভলবার নিয়ে বিক্ষোভরত জনতার দিকে হেঁটে যাচ্ছেন একজন পুলিশ কর্মী। এরপর এক কোণ থেকে তাঁকে গুলি চালাতেও দেখা গিয়েছে।

তবে এই ভিডিও প্রকাশ‍্যে আসার পরেও উত্তরপ্রদেশের পুলিশ প্রধান ও পি সিং দাবি করছেন, পুলিশ কোনো গুলি চালায়নি। অপর এক পুলিশ আধিকারিকের দাবি, পুলিশ কোনো গুলি চালায়নি। বরং বিক্ষোভকারীদের আগ্নেয়াস্ত্র ব‍্যবহারের ফলে ৫৭ জন পুলিশ কর্মী আহত।

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে গতকালও কানপুরে বিক্ষোভ ছড়িয়েছে। এছাড়াও গত কয়েকদিনে উত্তরপ্রদেশের লখনৌ, ফিরোজাবাদ, আলিগড়, মেরঠ, গাজিয়াবাদ, গোরক্ষপুর সহ একাধিক জায়গায় বিক্ষোভ হয়েছে।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন