আজ সোমবার থেকে সংসদে শুরু হচ্ছে শীতকালীন অধিবেশন। তার আগে রবিবার সর্বদলীয় বৈঠকে প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে একাধিক ইস্যু নিয়ে আলোচনার দাবি জানালেন বিরোধী দলের নেতারা।

ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লাহর গৃহবন্দি থেকে শুরু করে দেশজুড়ে চলা আর্থিক মন্দা, কর্মসংস্থান সংকোচন প্রভৃতির মতো জ্বলন্ত ইস্যুগুলি নিয়ে সংসদে আলোচনার প্রয়োজন রয়েছে বলে তারা মোদী - শাহকে জানিয়েছেন। ফলে মনে করা হচ্ছে এই ইস্যুগুলি নিয়ে সংসদে সুর চড়াবেন বিরোধীরা।

জম্মু-কাশ্মীরে যেভাবে আটক করে রাখা হয়েছে প্রথম সারির নেতাদের তা নিয়েও জোরালো আওয়াজ উঠতে পারে বলে মনে করা হচ্ছে। লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরির মতে, দেশের আর্থিক মন্দা, চাকরির বাজার কমে যাওয়া, কৃষকদের দুরাবস্থার মতো বিষয়গুলি নিয়ে সংসদে আসন্ন শীতকালীন অধিবেশনে আলোচনার দাবি জানিয়েছেন বিরোধীরা।

বৈঠকে ন্যাশনাল কনফারেন্স দলের নেতারা ফারুক আবদুল্লাহকে গৃহবন্দি রাখার বিষয়টি প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করেন বিরোধীরা। বৈঠক প্রসঙ্গে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেন, সর্বদলীয় বৈঠকে ২৭টির মতো দল অংশগ্রহণ করেছিল। প্রধানমন্ত্রী সেখানে বলেছেন, সংসদে সবথেকে গুরুত্বপূর্ণ হচ্ছে সুষ্ঠুভাবে বিতর্ক ও আলোচনা চালানো।

যোশীর মতে, প্রধানমন্ত্রী বিরোধী নেতাদের আশ্বস্ত করেছেন সংসদের যে আইন ও পদ্ধতি রয়েছে তার সীমারেখার মধ্যে থেকে সমস্ত ইস্যুতে আলোচনা করতে সরকার সম্পূর্ণ প্রস্তুত। এদিনের বৈঠকে গুরুত্বপূর্ণ নেতাদের মধ্যে ছিলেন রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবী আজাদ, রাজ্যসভার সহকারি নেতা আনন্দ শর্মা , তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়ন ও সুদীপ বন্দ্যোপাধ্যায়, এলজেপি নেতা চিরাগ পাসওয়ান, সমাজবাদী পার্টি নেতা রামগোপাল যাদব, তেলেগু দেশম পার্টির জয়দেব গালা, ভি বিজয়সাই রেডিড প্রমুখ।

উল্লেখ্য, সরকারের তরফে এই সর্বদল বৈঠক ডাকা হয়েছিল। বৈঠকের তত্ত্বাবধান করেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী ও সংসদ বিষয়ক মন্ত্রকের প্রতিমন্ত্রী অর্জুন মেঘাওয়াল।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন