অর্থনীতির নিম্নগতি রুখতে শনিবার অল্প খরচে বাড়ি তৈরির প্রকল্পে ১০,০০০ কোটি টাকার তহবিল ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রের এই সিদ্ধান্তকে তীব্র কটাক্ষ করে "লোকদেখানো" বলে উল্লেখ করলো কংগ্রেস। কংগ্রেসের মতে অর্থনীতির এই তীব্র সংকটে অর্থমন্ত্রীর অবস্থা 'দিশাহীন'।

কংগ্রেসের মুখপাত্র আনন্দ শর্মা আজ এক সাংবাদিক বৈঠকে এবিষয়ে বলেন, "আমি শুধু এটুকু বলতে পারি, প্রবল এই অর্থনৈতিক মন্দার পরিস্থিতিতে কি ব‍্যবস্থা নেওয়া উচিত, সে বিষয়ে সম্পূর্ণ দিশাহীন আমাদের অর্থমন্ত্রী।"

তিনি আরও বলেন, "বৃহত্তর অর্থনীতির বিষয়ে দেশের অর্থমন্ত্রীর কোনো ধারণা নেই। অর্থনীতিকে পুনরুদ্ধারের জন্য আরও নতুন উদ‍্যোগ নেওয়া উচিত ছিল সরকারের। আজকের ঘোষণা করা পদক্ষেপগুলো ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে পারবে না। এগুলো সম্পূর্ণ লোকদেখানো, খন্ড-খন্ড সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত আসলে সরকারে ঔদ্ধত্য ও বর্তমান পরিস্থিতি সম্পর্কে উদাসীনতা প্রকাশ করে।"

চলতি বছরের জুন ত্রৈমাসিকে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার নেমে দাঁড়িয়েছে ৫ শতাংশে। গত ছ'বছরে যা সর্বনিম্ন। বছরের শুরু থেকেই গাড়ি শিল্পে মন্দা অব‍্যহত। উৎপাদন বন্ধ রাখতে বাধ্য হয়েছে মারুতি সুজুকি, অশোক লেল‍্যান্ডের মতো গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলো। নোটবন্দীর পর থেকেই দেশের আবাসন শিল্পও ধুঁকছে। এই অর্থনৈতিক মন্দা পরিস্থিতি কাটাতে আবাসন শিল্পে বিনিয়োগের কথা ঘোষণা করেছেন আজ অর্থমন্ত্রী।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন