ঈদের এই আনন্দের মূহুর্তেও কাশ্মীরের বাসিন্দারা তাঁদের নিজেদের ঘরে বন্দি অবস্থায় রয়েছে বলে অভিযোগ করলেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। কেন্দ্র সরকারকে তিনি সতর্ক করে বললেন জম্মু-কাশ্মীর থেকে এই 'বিশেষ মর্যাদা' তুলে নেওয়ার প্রভাব অন‍্যান‍্য বিশেষ মর্যাদা পাওয়া রাজ‍্যের ওপর পড়বে। সমস্ত কাশ্মীরবাসীর পাশাপাশি নিজের দলের কর্মীদের বর্তমান অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।

সবাইকে পবিত্র ঈদের শুভেচ্ছা জানিয়ে নিজের ট‍্যুইটারে সীতারাম ইয়েচুরি লেখেন, "ঈদ হলো একটি আনন্দ ও পালনের মূহুর্ত। কাশ্মীরে যারা নিজেদের বাড়িতে বন্দি অবস্থায় রয়েছে, তাঁদের জন্য চিন্তা হচ্ছে আমাদের। আমরা জানিনা কাশ্মীরে আমাদের কমরেডরা কোথায় এবং কিভাবে রয়েছেন।"

 

তিনি আরও বলেন, "আমাদের এই দেশ হলো ভাষা, ধর্ম, সংস্কৃতি ও পরিকল্পনার বৈচিত্র্যের সমষ্টি। এটাই আমাদের শক্তি। অগণতান্ত্রিক পদ্ধতিতে জোর করে জম্মু-কাশ্মীরের এই বিশেষ মর্যাদা বাতিল করার প্রভাব পড়বে অন‍্য রাজ‍্যগুলির ওপর, যেই রাজ‍্যগুলির এধরনের বিশেষ মর্যাদা রয়েছে।"

 

গত শুক্রবার অসুস্থ সিপিআইএম বিধায়ক ইউসুফ তারগামিকে দেখতে কাশ্মীর গিয়েছিলেন সীতারাম ইয়েচুরি ও সিপিআই-এর সাধারণ সম্পাদক ডি রাজা। রাজ‍্যপালকে চিঠি দিয়ে আগে থেকে জানানো সত্ত্বেও কাশ্মীরে ঢুকতে দেওয়া হয়নি তাঁদের। শ্রীনগর বিমানবন্দরে আটকে রাখা হয়েছিল তাঁদের।

তবে জম্মু-কাশ্মীরের আধিকারিকরা জানিয়েছেন, আজ ঈদ উপলক্ষে কাশ্মীরের নিরাপত্তা শিথিল করা হয়েছে। দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী সহ গৃহবন্দী করে রাখা রাজনৈতিক নেতাদের আজ মসজিদে প্রার্থনা করতে দেওয়া হয়েছে।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন