হরিয়ানার রোহতকের মিট মার্কেটের কাছে গতকাল সকালে সেপটিক ট্যাংক পরিষ্কার করতে নেমে বিষাক্ত গ‍্যাসে দম আটকে মৃত্যু হয়েছে চার সাফাইকর্মীর। কয়েকদিন আগেই নর্দমা পরিস্কারে নেমে সাতজনের মর্মান্তিক মৃত্যুর সাক্ষী থেকেছিল প্রধানমন্ত্রীর রাজ‍্য গুজরাট। এমাসের মাঝামাঝি সময়ে বিজেপি শাসিত গুজরাটের ভাদোদরা শহরের একটি হোটেলের নর্দমা পরিস্কার করতে নেমে চার সাফাইকর্মী সহ মোট সাতজনের মৃত্যু হয়েছিল। এবার একই মর্মান্তিক ঘটনার সাক্ষী থাকলো বিজেপি শাসিত অপর এক রাজ‍্য হরিয়ানা।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, মৃতদের মধ্যে তিনজনকে ব‍্যক্তিগতভাবে নিয়োগ করা হয়েছিল এবং একজন জনস্বাস্থ্য দপ্তরের কর্মী ছিলেন। রোহতকের ডেপুটি এসপির কথায়, "সেপটিক ট্যাংক পরিষ্কার করতে ওই চারজন ভেতরে ঢুকেছিল। কিন্তু কাজ শুরু করার পরেই কোনো একটি বিষাক্ত গ‍্যাসের ফলে দম আটকে কিছুক্ষনের মধ্যেই চারজনের মৃত্যু হয়।" কোন গ‍্যাসের কারণে মৃত্যু হয়েছে তা তদন্ত করে দেখছে পুলিশ বলে জানিয়েছেন তিনি।

দেশের বিভিন্ন জায়গায় নর্দমা পরিস্কার করতে নেমে প্রত‍্যেক বছরই একাধিক সাফাইকর্মীর মৃত্যু হয়। সাফাই কর্মচারীরা বারবার তাঁদের নিরাপত্তার দাবি নিয়ে সরব হলেও সরকারের পক্ষ থেকে কোনো ব‍্যবস্থা নেওয়া হয়নি। জুলাই ২০১৮-র সরকারি পরিসংখ্যান অনুসারে গত ১০ বছরে দেশে নর্দমা বা ম্যানহোল পরিষ্কার করতে গিয়ে ১৩৪০ জনের মৃত্যু হয়েছে।

 বিশেষজ্ঞদের মতে, অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, নীচু জাতের ব‍্যক্তিদের বলপূর্বক এই নর্দমা পরিস্কারের কাজে লাগানো হয়। ১৫ জুন ২০১৮ তে ইন্ডিয়ান এক্সপ্রেস-এ প্রকাশিত কেন্দ্রীয় সরকারের করা এক সমীক্ষার ফলাফলে জানা গেছিলো ২০১৭ সালে দেশে এই পেশায় যুক্ত ছিলেন ১৩,৬৩৯ জন মানুষ। যেখানে ২০১৮ সালে এই পেশায় যুক্তের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫৩,২৩৬ জন। যদিও এই তথ্য অসম্পূর্ণ। কারণ দেশের ১২টি রাজ্যের ১২১টি জেলা থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান প্রকাশিত হয়েছিলো।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন