মেয়াদ শেষ হবার আগেই ইস্তফা দিলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ডেপুটি গভর্নর বিরল আচার্য। সূত্রের খবর অনুসারে এখনও তাঁর মেয়াদ উত্তীর্ণ হতে ছ মাস বাকী ছিলো। আগামী বছরের ফেব্রুয়ারি মাসে তাঁর মেয়াদ শেষ হবার কথা ছিলো। ২০১৬ সালের ডিসেম্বর মাসে তিনি রিজার্ভ ব্যাঙ্কে যোগ দিয়েছিলেন। প্রসঙ্গত মাস ছয়েক আগেই ইস্তফা দিয়েছিলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেল।

কেন্দ্রীয় বাজেট পেশ করার মাত্র দু সপ্তাহ আগে বিরল আচার্যের পদত্যাগ নিয়ে জল্পনা শুরু হয়েছে রাজনইতিক মহলে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে সম্পর্কের অবনতির কারণেই তাঁর ইস্তফা বলে মনে করছে একটি মহল। যদিও সম্পূর্ণ ব্যক্তিগত কারণে এই ইস্তফা বলে জানিয়েছেন বিরল আচার্য স্বয়ং।

এই মুহূর্তে দেশে অর্থনৈতিক বৃদ্ধির হার গত পাঁচ বছরের মধ্যে সবথেকে কম সূচকে পৌঁছেছে। সাম্প্রতিক সময়ে বেশ কিছু বিষয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে রিজার্ভ ব্যাঙ্কের মতানৈক্য চরমে পৌঁছেছিলো। এর পরেই পদত্যাগ করেন উর্জিত প্যাটেল। সেই সময় বিরল আচার্যের পদত্যাগের সম্ভাবনা উড়িয়ে দিয়েছিলো রিজার্ভ ব্যাঙ্ক।

এর আগে গত অক্টোবর মাসে এক বক্তৃতায় বিরল আচার্য জানিয়েছিলেন কেন্দ্রীয় সরকার যদি রিজার্ভ ব্যাঙ্কের স্বাধীনতার বিরোধিতা করে তাহলে কেন্দ্রীয় ব্যাঙ্ক বিপর্যয়ের সম্মুখীন হবে। তাঁর এই বক্তব্য প্রকাশ্যে আসার পরেই সরকারের সঙ্গে তাঁর মতানৈক্য আরও প্রকট হয়।  


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন