৫৪ দিনে ৩০ বার বৃদ্ধি - অবিলম্বে পেট্রোপণ্য থেকে এক্সাইজ ডিউটি প্রত্যাহারের দাবি ইয়েচুরির

শেষ ৫৪ দিনে দেশে ৩০ বার বেড়েছে পেট্রোল ডিজেলের দাম। পেট্রোপণ্যের লাগাতার দাম বৃদ্ধিকে হাতিয়ার করে এবার মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানালেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
সীতারাম ইয়েচুরি
সীতারাম ইয়েচুরিগ্রাফিক্স নিজস্ব

শেষ ৫৪ দিনে দেশে ৩০ বার বেড়েছে পেট্রোল ডিজেলের দাম। পেট্রোপণ্যের লাগাতার দাম বৃদ্ধিকে হাতিয়ার করে এবার মোদী সরকারের বিরুদ্ধে আক্রমণ শানালেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। এদিন এক ট্যুইট বার্তায় পেট্রোল এবং ডিজেলের ওপর এক্সাইজ ডিউটি প্রত্যাহারেরও দাবি জানিয়েছেন ইয়েচুরি।

এদিনের ট্যুইটে ইয়েচুরি বলেন – ৫৪ দিনে ৩০ বার দাম বেড়েছে। অপরাধমূলক। একাধিক বিধানসভায় বিজেপির ভয়াবহ বিপর্যয়ের পর মোদী সরকার দয়াহীন ভাবে সাধারণ মানুষের জীবন জীবিকার ওপর আক্রমণ চালাচ্ছে। পেট্রোলের দাম বেড়েছে ৭.৭১ প্রতি লিটার। ডিজেলের দাম বেড়েছে ৭.৯২ প্রতি লিটার। অবিলম্বে পেট্রোলিয়াম জাত দ্রব্যের ওপর থেকে এক্সাইজ ডিউটি প্রত্যাহার করা হোক।

প্রসঙ্গত, মাঝখানে একদিন বিরতি দিয়ে গতকাল এবং আজ দু'দফায় বেড়েছে পেট্রোল ও ডিজেলের দাম। গত ২ মে পাঁচ রাজ্যের নির্বাচনী ফলাফল প্রকাশিত হবার পর ৪ মে থেকে দেশে পেট্রোল ও ডিজেলের দাম বাড়তে শুরু করে। এই নিয়ে গত ৫৪ দিনে পেট্রোল ডিজেলের দাম বেড়েছে ৩০ বার।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ওয়েবসাইট অনুযায়ী রবিবার কলকাতায় লিটার পিছু ৩৩ পয়সা বেড়ে পেট্রোলের দাম হয়েছে ৯৮.৩০ টাকা। এক লিটার ডিজেলের দাম বেড়েছে ২৫ পয়সা। অর্থাৎ কলকাতায় এক লিটার ডিজেলের নতুন দাম ৯১.৭৫ টাকা। এদিন দেশের বাণিজ্যনগরী মুম্বাইতে লিটার পিছু পেট্রোলের দাম বেড়েছে ৩৪ পয়সা এবং ডিজেলের দাম বেড়েছে বেড়ে ২৬ পয়সা। দিল্লিতে দাম বেড়েছে ৩৫ পয়সা ও ২৫ পয়সা। চেন্নাইতে বেড়েছে ৩০ পয়সা ও ২৩ পয়সা। ইতিমধ্যেই দেশের ১২টি রাজ‍্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়েছে। এই তালিকায় রয়েছে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, কর্ণাটক, জম্মু-কাশ্মীর, ওড়িশা, লাদাখ, কেরালা, বিহার এবং তামিলনাড়ু।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in