সাইক্লোন ফণী প্রভাব ফেললেও দেশ জুড়ে প্রবল মোদী ঝড় সেরকম কোনো প্রভাব ফেলতে পারলো না ওড়িশাতে। ২১টি লোকসভা কেন্দ্রের মধ্যে বিজেপি ৮টিতে জয়লাভ করলেও পরাজিত হয়েছেন দলের মুখপাত্র সম্বিত পাত্র। এবারের নির্বাচনে পুরী লোকসভা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন তিনি। মাত্র ১১,৭০০ ভোটের ব‍্যবধানে সম্বিত পাত্রের থেকে জয় ছিনিয়ে নিলেন বিজেডি-র পিনাকী মিশ্র।

১৯৯৮ সাল থেকে দীর্ঘ ২১ বছর ধরে এই কেন্দ্র নিজেদের দখলে রেখেছে বিজেডি। ১৯৯৬ সালে এই কেন্দ্র থেকে কংগ্রেসের টিকিটে জিতেছিলেন পিনাকী মিশ্র। এরপর বিজেডিতে যোগ দিয়ে ২০০৯ সালে এই কেন্দ্রে কংগ্রেস প্রার্থীকে হারিয়ে সাংসদ হয়েছিলেন তিনি। এবারের লোকসভা নির্বাচনে ওড়িশাতে কোনো আসন পায়নি কংগ্রেস।

তবে লোকসভা নির্বাচনে কিছুটা সাফল্য পেলেও বিধানসভার ফলাফল বিজেপির পক্ষে হতাশাজনক। গতকাল লোকসভা নির্বাচনের পাশাপাশি বিধানসভা নির্বাচনের ফলও ঘোষণা করা হয়েছে। ওড়িশাতে ১৪৭টি বিধানসভা আসনের মধ্যে ভোট হয়েছে ১৪৬টিতে। এর মধ্যে ১১৩টিতে জিতেছে বিজেডি ও বিজেপির ঝুলিতে গিয়েছে মাত্র ২২টি। কংগ্রেস, সিপিএম ও নির্দল পেয়েছে যথাক্রমে ৯, ১, ১টি করে আসন। রাজ‍্যে পঞ্চম বারের জন্য সরকার গড়তে চলেছে নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন বিজেডি।

ওড়িশার পাশাপাশি অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ ও সিকিমের বিধানসভা নির্বাচনেরও ফল ঘোষণা করা হয়েছে গতকাল।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন