যোগীর রাজ‍্যে দক্ষিণপন্থী দলের সদস‍্যদের হাতে আক্রান্ত হলেন দুই কাশ্মীরি ব‍্যবসায়ী। উত্তরপ্রদেশের রাজধানী শহরের দালিগঞ্জ এলাকায় গতকাল বিকেল ৫ টা নাগাদ ঘটনাটি ঘটে। যারা ব‍্যবসায়ীদের আক্রমণ করছিলেন তাদেরই একজন সমস্ত ঘটনাটির ভিডিও করে।

মুহূর্তের মধ্যে ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গিয়েছে গেরুয়া কুর্তা পরিহিত দুই ব‍্যক্তি দুই কাশ্মীরি ব‍্যবসায়ীকে আক্রমণ করতে করতে বলছে তারা কাশ্মীরের বাসিন্দা তাই তাদের ওপর এই আক্রমণ করা হচ্ছে। হামলাকারীদের মধ্যে একজনের হাতে একটি মোটা লাঠি আছে, আক্রান্ত ব‍্যবসায়ীদের একজন নিজের মাথা কোনোরকমে বাঁচিয়ে বারবার ওই ব‍্যক্তির কাছে তাদের ছেড়ে দেওয়ার অনুরোধ জানাচ্ছে।

দীর্ঘদিন ধরেই এই ব‍্যবসায়ীরা লখনৌতে ব‍্যবসা করছেন। এদের আক্রান্ত হতে দেখে স্থানীয়রা বাঁচানোর জন্য ছুটে আসেন। হামলাকারীদের আইন নিজের হাতে তুলতে নিষেধ করেন। প্রশান্ত কুমার নামক এক ব্যক্তি এই ঘটনার ভিডিও ট্যুইটারে পোস্ট করেন।

স্থানীয়রা পুলিশে খবর দিলে দুই হামলাকারীদের একজনকে গ্রেফতার করা হয়। দাঙ্গা ও শান্তি ভঙ্গের মামলা দায়ের করা হয়েছে তাদের বিরুদ্ধে। কিন্তু মূল অভিযুক্ত হিমাংশু অবস্তি যিনি নিজেকে বিশ্ব হিন্দু দলের সভাপতি বলে দাবি করেছেন, তাকে গ্রেফতার করা সম্ভব হয়নি। যদিও ফেসবুকে এই আক্রমণের ভিডিও শেয়ার করে এই কাজের জন্য গর্ব প্রকাশ করেছেন তিনি।

সমস্ত বিরোধী দলগুলি এই ঘটনার তীব্র নিন্দা করেছে। পুলওয়ামায় CRPF কনভয়ের ওপর নৃশংস জঙ্গীহানার পর দেশজুড়ে কাশ্মীরিদের ওপর আক্রমণ বাড়ছে। মেঘালয়ের রাজ‍্যপাল তথা প্রাক্তন বিজেপি নেতা তথাগত রায়ের 'কাশ্মীরিদের বয়কট করুন' মন্তব্যের পর এই আক্রমণ আরও বেড়েছে। গত মাসেই সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশ সহ দশটি রাজ‍্যকে কাশ্মীরিদের ওপর আক্রমণ বন্ধ করতে ও তাদের সুরক্ষার জন্য নোটিশ দিয়েছিল। কিন্তু এরপরেও আক্রমণ বন্ধ করা যাচ্ছে না।

(প্রশান্ত কুমারের ট্যুইটার হ্যান্ডেল থেকে সংগৃহীত)

 


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন