গুজরাট বিধানসভা ভবন ঘিরে হাজার হাজার শিক্ষক এবং গুজরাট স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন বিক্ষোভে কার্যত অচল বিধানসভা ভবন।  সম কাজে সম বেতনের দাবীতে পরিবহন শ্রমিক ও শিক্ষক বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে বহু জায়গায় লাঠিচার্জ করা হয়েছে বলে জানা গেছে।

গত বৃহস্পতিবার থেকে সম কাজে সম বেতনের দাবীতে শিক্ষক ও পরিবহন শ্রমিকরা এই বিক্ষোভ আন্দোলন শুরু করেছেন। সেই বিক্ষোভ আন্দোলনের অঙ্গ হিসেবেই শুক্রবার বিধানসভা ভবন ঘেরাওয়ের ডাক দিয়েছিলো বিক্ষোভকারী সংগঠনগুলো।

বিজেপির দাবী এই বিক্ষোভের পেছনে কংগ্রেসের হাত আছে। রাজ্যের বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ দানা বাঁধায় ইতিমধ্যেই তিন ক্যাবিনেট স্তরের মন্ত্রীকে নিয়ে একটি কমিটি গঠন করেছে গুজরাট সরকার।

রাজ্যের বিভিন্ন জেলার সদর কেন্দ্রে এই বিক্ষোভ চলছে। বিভিন্ন জায়গায় পুলিশ ব্যারিকেড করে বিক্ষোভকারীদের গান্ধীনগরে আসার পথ আটকে রেখেছে বলেও খবরে প্রকাশ।

বিগত দু দশক ধরে চুক্তি ভিত্তিতে নিযুক্ত শিক্ষক এবং পরিবহন শ্রমিকদের বেতন কাঠামোয় কোনো পরিবর্তন হয়নি বলে বিক্ষোভকারীদের পক্ষ থেকে জানানো হয়েছে। একই কাজ করতে হলেও তাঁরা স্থায়ী চাকুরীজীবীদের থেকে অনেক কম বেতন পান বলেও তাঁদের অভিযোগ।

সূত্রের খবর অনুসারে, গুজরাট স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন-এর বিক্ষোভের জেরে রাজ্যের প্রায় সব জেলায় পরিবহন ব্যবস্থার ওপর ব্যাপক প্রভাব ফেলেছে। পরিবহন শ্রমিকদের দাবী, অন্য সরকারি কর্মচারীদের মত তাঁদেরও সপ্তম বেতন কমিশনের  সুযোগ সুবিধা দিতে হবে। এক্ষেত্রে গুজরাট সরকারের বক্তব্য, যেহেতু রাষ্ট্রীয় পরিবহন সংস্থা বহু টাকা ক্ষতিতে চলছে তাই পরিবহন শ্রমিকদের বেতন বাড়ানো হবেনা। যা মানতে নারাজ পরিবহন শ্রমিকরা।

 


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন