আগামী লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে বড়সড় বিপর্যয়ের সামনে পড়তে পারে বিজেপি। বিগত ২০১৪ সালের নির্বাচনে জয়ী হওয়া ৭৩ আসনের মধ্যে এবার বিজেপির জেতার সম্ভাবনা মাত্র ৫টি আসনে। গত বুধবার প্রকাশিত এক প্রাক নির্বাচনী সমীক্ষায় এই তথ্য প্রকাশিত হয়েছে।

ইন্ডিয়া টুডে-কার্ভির করা ওই প্রাক নির্বাচনী সমীক্ষায় বলা হয়েছে ২০১৪ সালের নির্বাচনে উত্তরপ্রদেশে বিজেপি ও তার জোটসঙ্গীদের জেতা ৭৩টি আসনের মধ্যে এবারে বিজেপি পেতে পারে মাত্র ৫টি আসন। তবে এই ঘটনা তখনই ঘটতে পারে যদি কংগ্রেস সহ সমস্ত বিরোধী রাজনৈতিক দল এক হয়ে নির্বাচনী যুদ্ধে অবতীর্ণ হয়। অর্থাৎ, উত্তরপ্রদেশের প্রতিটি লোকসভা আসনে যদি বিজেপির বিরুদ্ধে বিরোধীরা একজন করে প্রার্থী দাঁড় করাতে পারে সেক্ষেত্রে বিজেপির গতবারের আসন ধরে রাখা অসম্ভব।

 

ওই সমীক্ষায় আরও বলা হয়েছে, সম্প্রতি উত্তরপ্রদেশে কংগ্রেসকে বাদ দিয়ে তিন রাজনৈতিক দলের যে জোট হয়েছে তারা নিজেদের শক্তিতে ৫৮টি লোকসভা আসন জিততে সক্ষম। সেক্ষেত্রে বিজেপি পেতে পারে ১৮টি আসন এবং কংগ্রেস পেতে পারে ৪টি আসন। অবশ্য এই ছবি পুরোটাই বদলে যেতে পারে যদি বিরোধীরা একের বিরুদ্ধে এক প্রার্থী দিতে সহমত হয়।

ইন্ডিয়া টুডে–কার্ভির পক্ষ থেকে জানানো হয়েছে তাঁদের এই সমীক্ষায় অংশ নিয়েছেন ২,৪৭৮ জন মানুষ। প্রসঙ্গত উত্তরপ্রদেশের জনসংখ্যা প্রায় ২২ কোটি।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন