রাস্তাতে থাকা গর্তের কারণে প্রত্যেক বছর প্রাণ হারান কয়েক হাজার মানুষ। দিনে দিনে মৃত্যুর সংখ্যা এতো বাড়ছে যে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করলো সুপ্রীম কোর্ট। সুপ্রীম কোর্টে জমা দেওয়া তথ্য অনুযায়ী, প্রত্যেক দিন গড়ে ১০ জন মানুষ প্রাণ হারান খারাপ রাস্তার কারণে। বর্ডারে জঙ্গী আক্রমণ বা নকসালদের আক্রমণের থেকে অনেক বেশি লোক মারা যায় রাস্তাতে থাকা গর্তের কারণে।

সমস্ত ঘটনাগুলিকে 'ভয়ানক' ও 'অগ্রহণীয়' বলে উল্লেখ করে গত বৃহস্পতিবার বিচারপতি মদন লোকুর, দীপক গুপ্তা, হেমন্ত গুপ্তার ডিভিশন বেঞ্চ কেন্দ্র সরকারের কাছে এই সমস্ত ঘটনার প্রতিক্রিয়া চেয়েছে। সমস্ত রাজ্যের সাথে আলোচনা করে কেন্দ্র সরকার কি সিদ্ধান্ত নেবে রাস্তার উন্নতি সাধনের জন্য তা দ্রুত জানানোর নির্দেশ দিয়েছে সুপ্রীম কোর্ট।

সুপ্রীম কোর্টে জমা দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৭ সালে খারাপ রাস্তার কারণে দুর্ঘটনাতে ৩,৫৯৭ জন প্রাণ হারিয়েছেন, যা ২০১৬ সালের তুলনায় প্রায় ৫০ শতাংশ বেশি। গত পাঁচ বছরে দুর্ঘটনাতে মৃতের সংখ্যা প্রায় ১৪,৯৩৬। ২০১৭ সালে জঙ্গি ও নকসালদের আক্রমণে মারা গিয়েছে ৮০৩ জন।

সুপ্রীম কোর্টের ডিভিশন বেঞ্চের তরফ থেকে জানানো হয়েছে, "পৌরসভা বা রাজ্য সরকারের সংস্থা বা NHAI(National Highway Authority of India) এই বিশাল সংখ্যক মৃত্যু নিয়ে উদ্বিগ্ন নয়। সংস্থাগুলি সঠিক ভাবে রাস্তা পরিচর্যা করছে না। রাস্তাতে গর্তের কারণে এই বিশাল সংখ্যক মৃত্যু কখনোই মেনে নেওয়া যায় না।...দুর্ভাগ্যবশত সংস্থাগুলির দায়িত্বের প্রতি অবহেলার জন্য এদের বিরুদ্ধে কোনো ক্রিমিনাল কেস করা হয়নি এখনও।"

খারাপ রাস্তার কারণে দুর্ঘটনায় প্রত্যেক মৃত বা আহত ব্যক্তির পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা বলেছে উচ্চ আদালত।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন