মধ্যপ্রদেশে নির্বাচনী বৈতরণী উৎরোতে এবার প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে টেনে আনলেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার মান্দাসৌরে এক জনসভায় নরেন্দ্র মোদী বলেন – ‘গরিবি হটাও’ এক মিথ্যা প্রতিশ্রুতি ছিলো এবং ‘ব্যাঙ্ক জাতীয়করণ’ আসলে বড় জালিয়াতি।

আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিত হতে চলা মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে বিজেপির এক জনসভায় তিনি নজিরবিহীন ভাবে নেহেরু-গান্ধী পরিবারকে আক্রমণ করে তিনি আরও বলেন -  যারা গরীবি হটাও স্লোগান দিয়েছিলো তাঁরা আসলে মিথ্যাবাদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আরও দাবী, কংগ্রেস যত সময় ধরে রাজত্ব করেছে, তার অর্ধেক সময়ও যদি তিনি পেতেন তাহলে ভারতকে নতুন পথে চালিত করতেন।

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে এই মুহূর্তে যথেষ্ট কোণঠাসা বিজেপি। কংগ্রেসের লাগাতার আক্রমণ, বিজেপি বিরোধী প্রতিষ্ঠান বিরোধীতার হাওয়া, নোটবাতিল, জিএসটি, রাফায়েল নিয়ে সাধারণ মানুষের ক্ষোভ বিজেপির চিন্তার কারণ। এছাড়াও রাজস্থান, মধ্যপ্রদেশে বিক্ষুব্ধদের সামাল দিতেও নাজেহাল নেতৃত্ব।

এরই মধ্যে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বিজেপির বিরুদ্ধে মিথ্যে প্রতিশ্রুতির অভিযোগ তুলে একটানা প্রচার চালাচ্ছেন। রাজনৈতিক মহলের অভিমত, এই আক্রমণ থেকে বাঁচতেই এবার প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রীকে আক্রমণ করে নিজেদের অনুকুলে হাওয়া আনতে চাইছেন নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত, ১৯৬৯ সালে প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৪টি ব্যাঙ্ককে জাতীয়করণ করেছিলেন এবং ১৯৭১ সালের সাধারণ নির্বাচনে তিনি ‘গরিবি হটাও’ স্লোগান তুলেছিলেন।

(ফাইল ছবি)


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন