একাধিক বিতর্কিত মন্তব্য করে শিরোনামে আসা রাজস্থানের বিজেপি বিধায়ক জ্ঞাণদেব আহুজাকে এবারের প্রার্থী তালিকা থেকে ছেঁটে ফেললো বিজেপি। রাজস্থানের রামগড়ের এই বিধায়ক সহ মোট ২৫জন বর্তমান বিধায়ককে এবারের নির্বাচনের টিকিট দেয়নি বিজেপি।

এবছরই রাজস্থানের আলওয়ারে গোপাচারকারী সন্দেহে এক নির্দোষ ব্যক্তিকে পিটিয়ে মেরে ফেলা হয়। এই ঘটনাতে তিনি অভিযুক্তদের সমর্থন করে বিজেপি বিধায়ক জ্ঞানদেব আহুজা বলেছিলেন, গো-হত্যাকারীদের সাথে জঙ্গীদের মতো ব্যবহার করা উচিত।

এবছরই দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছিলেন। আহুজার মতে, জওহরলাল নেহেরু 'গোরু ও শূকর মাংস খেতেন', তাই তিনি 'পণ্ডিত' নন।

এর আগে দিল্লির JNU-তে পাঠরত ছাত্রছাত্রীদের নিয়েও অত্যন্ত কুৎসিত মন্তব্য করেছিলেন মনোনয়ন না পাওয়া এই বিজেপি বিধায়ক। তিনি বলেছিলেন, "রাত্রি ৮টার পর ক্যাম্পাসের ভিতরেই অধিকাংশ ছাত্রছাত্রীদের ড্রাগস নিতে দেখা যায়। যারা JNU তে পড়ে তারা শিশু নয়, বরং দু-শিশুর বাবা। এরা সকালে শান্তিপূর্ণ অবস্থান বিক্ষোভ করে, আর রাত হলেই অশ্লীলভাবে নাচানাচি করে।"

২০১৬ সালে JNU প্রসঙ্গে আহুজা বলেছিলেন, "এখানে ১০,০০০-এর বেশি সিগারেটের প্যাকেট ও ৪,০০০ বিড়ির টুকরোর পাওয়া গিয়েছে। ৫০,০০০ ছোটো-বড়ো হাড়ের টুকরো পাওয়া গিয়েছে। এমনকি ৩,০০০-এর মতো ব্যবহার করা কন্ডোম ও ৫০০ টির মতো গর্ভনিরোধক ইনজেকশন পাওয়া গিয়েছে JNU থেকে। আমাদের বোন-মেয়েদের সাথে খারাপ আচরণ করা হয় এখানে।"

আহুজার পাশাপাশি আরও যেসমস্ত বিতর্কিত বিজেপি বিধায়ককে নির্বাচনের প্রার্থীতালিকা থেকে ছাঁটাই করা হয়েছে তাঁরা হলেন হিঁদুয়ার বিধায়ক রাজকুমারী জাতভ ও আলওয়ারের বিধায়ক বানোয়ারী সিঙ্ঘল।

গত রবিবারই প্রধানমন্ত্রী ও বিজেপি সভাপতির উপস্থিতিতে রাজস্থানের বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী জে পি নাড্ডা রাজস্থানের ২০০টি আসনের মধ্যে ১৩১টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করেছেন। একইভাবে দ্বিতীয় দফার ঘোষিত ৩১ জনের প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন ৩ মন্ত্রী সহ ১৬ বিধায়ক।

প্রার্থী তালিকা ঘোষণার পর থেকেই তীব্র অসন্তোষ দেখা গিয়েছে বিজেপি নেতা-মন্ত্রীদের মধ্যে। ইতিমধ্যেই টিকিট না পেয়ে মন্ত্রীসহ একাধিক সাংসদ, বিধায়ক দল ত্যাগ করেছেন। এঁদের মধ্যে কিছুজন আবার কংগ্রেসেও যোগ দিয়েছেন। আগামী ৭ই ডিসেম্বর রাজস্থানে বিধানসভা নির্বাচন ও ১১ই ডিসেম্বর গণনা।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন