উত্তরপ্রদেশে একের পর এক শহরের নাম পরিবর্তন করছে বিজেপি সরকার। এই পরিবর্তেন পরিকল্পনা বিজেপির নিজেদের জোটসঙ্গীদের মধ্যে বিভাজনের সৃষ্টি করছে। উত্তরপ্রদেশের বিজেপির মন্ত্রীসভার সদস্য ওমপ্রকাশ রাজভর বলেছেন, সমাজের অতি প্রয়োজনীয় সমস্যাগুলি থেকে দৃষ্টি ঘোরাতে এবং অনগ্রসর জাতি ও পিছিয়ে পড়া মানুষের উন্নয়নের দাবিতে তোলা কন্ঠ রোধ করার জন্যই এই সমস্ত  নাম পরিবর্তনের পরিকল্পনা।

এছাড়াও তিনি উল্লেখ করেছেন মুসলমান শাসকদের শাসনকালে আমাদের দেশের বহু উন্নতি সাধিত হয়েছে, সে সমস্ত অস্বীকার করার জন্যই বিজেপি মুঘল শাসকদের নাম মুছে ফেলতে চাইছে। প্রসঙ্গত উল্লেখ্য, উত্তরপ্রদেশের যোগী সরকার মুঘল সরাইকে দীনদয়াল উপাধ্যায়, এলাহাবাদ এর নাম পরিবর্তন করে প্রয়াগরাজ এবং ফৈজাবাদকে অযোধ্যা করে যথেষ্ট সমালোচনার সম্মুখীন হয়েছে। এদিকে একাধিক বিজেপি শাসিত শহরের নাম পরিবর্তনের শীর্ষে রয়েছে আগ্রা। আগ্রার বিজেপি বিধায়ক জগন প্রসাদ গর্গ আগ্রার নাম পরিবর্তন করে অগ্রবন বা অগ্রওয়াল করার প্রস্তাব দিয়েছেন।

অপরদিকে উত্তরপ্রদেশের মেরঠের সরদানার বিধায়ক সঙ্গীত সোম মুজফফরনগরের নাম পরিবর্তন করে লক্ষীনগর করার প্রস্তাব দিয়েছেন। এই প্রেক্ষিতে ওমপ্রকাশ রাজভর আরো বলেছেন, বিজেপির নেতাদের উপর নজর দিলে দেখা যাবে বিজেপির জাতীয় মুখপাত্র শাহনওয়াজ হুসেন, কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নাকভি এবং উত্তরপ্রদেশের মন্ত্রী মহসীন রাজা এরা সকলেই মুসলিম এবং বিজেপি নেতা। তাহলে এদেরও প্রত্যেকের নামবদল করা হোক।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, এই সমস্ত শহরের নাম পরিবর্তন করে তারা কোনরকম ভুল করেননি প্রয়োজনে আরো পরিবর্তন করা হবে।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন