নির্বাচনের কাজে গিয়ে মৃত্যু ১৩৫ জন ভোটকর্মীর, কমিশনের জবাব চাইল এলাহাবাদ হাইকোর্ট

কোভিড গাইডলাইন মেনে সাম্প্রতিক পঞ্চায়েত নির্বাচন কেন করা হয়নি। যারা কোভিড বিধি মানেননি কেন তাঁদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি? হাইকোর্টের প্রশ্ন
নির্বাচনের কাজে গিয়ে মৃত্যু ১৩৫ জন ভোটকর্মীর, কমিশনের জবাব চাইল এলাহাবাদ হাইকোর্ট
ফাইল ছবি

নির্বাচনের কাজে গিয়ে মৃত্যু হয়েছে মোট ১৩৫ জনের। এর মধ্যে শিক্ষক, শিক্ষামিত্র এবং তদন্তকারী রয়েছে বলে খবর। মঙ্গলবার এই খবরের ভিত্তিতেই এলাহাবাদ হাইকোর্ট রাজ্য নির্বাচন কমিশনকে নোটিস পাঠিয়েছে।

বিচারপতি সিদ্ধার্থ ভার্মা ও অজিত কুমারের বেঞ্চ এই মর্মে রাজ্য নির্বাচন কমিশনারকে নোটিস পাঠিয়ে জানতে চেয়েছে, কোভিড গাইডলাইন মেনে সাম্প্রতিক পঞ্চায়েত নির্বাচন কেন করা হয়নি। যারা কোভিড বিধি মানেননি কেন তাঁদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি?

বেঞ্চের তরফে আরও জানানো হয়েছে, সাধারণ মানুষ অভিযোগ করেছে, নির্বাচন কমিশন বা পুলিশ, কেউই এই মারণ ভাইরাস থেকে ইলেকশন ডিউটিতে কাজে আসা মানুষদের সুরক্ষার স্বার্থে কোনও নির্দেশই মানেনি।

এপ্রিল মাসের ২০ তারিখ যে নতুন কোভিড বিধি লাগু করা হয়েছে, আসন্ন পঞ্চায়েত নির্বাচনে সেই বিধি পালন করার কথা বলা হয়েছিল। সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরাকে বাধ্যতামূলক করা হয়। আর তা না হলে, নির্বাচনের দায়িত্বে থাকা আধিকারিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছিল।

এই বিষয়ে আদালত ক্রমাগত নজরদারি চালিয়ে যাবে বলেও জানানো হয়েছে। যদি কোভিড বিধি না মেনে মানুষকে এভাবে মৃত্যুর দিকে ঠেলে দেওয়া চলতে থাকে, তাহলে আগামী প্রজন্মের কাছে দোষী হয়ে থাকতে হবে বলেও আদালতের তরফে জানানো হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in