বিজেপির একান্ত ইচ্ছা সত্ত্বেও একসঙ্গে নির্বাচন অনুষ্ঠিত করা সম্ভব নয় বলে জানিয়ে দিলো নির্বাচন কমিশন। মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত মঙ্গলবার একথা জানিয়েছেন। নিজের বক্তব্যে মুখ্য নির্বাচন কমিশনার জানান – একসঙ্গে নির্বাচন করতে বেশ কিছু আইনি জটিলতা আছে। কোনও নির্বাচিত সরকারের সময়সীমা কমিয়ে দেওয়া বা বাড়ানোর ক্ষেত্রে সাংবিধানিক সংযোজন-এর প্রয়োজন আছে। যা না করে এভাবে একসঙ্গে নির্বাচন করা সম্ভব নয়।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে এদিন তিনি আরও জানান – যদি কোনও বিধানসভার সময়সীমা কমাতে হয় বা বাড়াতে হয় সেক্ষেত্রে সংবিধানের সংযোজন প্রয়োজন। একইসঙ্গে তাঁর জন্য পর্যাপ্ত ইভিএম এবং ভিভিপ্যাটও দরকার।

এর আগে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ গত সোমবার আইন কমিশনের কাছে আট পাতার এক চিঠি লিখে লোকসভা এবং বিধানসভা নির্বাচন একসঙ্গে করার দাবী জানিয়েছিলেন।

নির্বাচন কমিশন সূত্রে আরও জানা গেছে যদি একসঙ্গে লোকসভা এবং বিধানসভা নির্বাচন করতে হয় ২৪ লক্ষ ইভিএম-এর প্রয়োজন। যা শুধুমাত্র লোকসভা নির্বাচন করতে যা ইভিএম-এর দরকার তার প্রায় দ্বিগুণ।

এর আগে গত ১৬ মে আইন কমিশনের সঙ্গে এক বৈঠকে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছিলো আগামী নির্বাচনের জন্য ১২ লক্ষ ইভিএম এবং ভি ভি প্যাট মেশিন কিনতে ৪,৫০০ কোটি টাকা দরকার।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন