Colors: Purple Color

কোভিড ১৯ মহামারীর দরুণ দেশের উড়ান ব্যবস্থার উপর ব্যাপক প্রভাব পড়েছে। শুধুমাত্র জুলাই মাসেই ৮৮ শতাংশ আর্থিক মন্দার কারণে এয়ার ইন্ডিয়ার সমস্ত কর্মচারীদের বেতন ছাঁটাইয়ের কথা ঘোষণা করা হয়েছে। ছোট উড়ান সংস্থাগুলো পাইলটের বেতন ৪০ শতাংশ কমিয়ে দিয়েছে। একই নিয়মে চলছে এয়ার ইন্ডিয়াও।

বিশ্বজুড়ে করোনা মহামারীর সময় মানুষের আতঙ্ক, ভয়কে কাজে লাগিয়ে অতিরিক্ত লাভের আশায় করোনা ভাইরাসের ওষুধ তৈরির নামে অন্য ওষুধ তৈরি করে ব‍্যবসা করার চেষ্টা করেছে পতঞ্জলি। যোগগুরু রামদেবের সংস্থা পতঞ্জলিকে এভাবেই তিরষ্কার করে ১০ লক্ষ টাকা জরিমানা ঘোষণা করলো মাদ্রাজ হাইকোর্ট। পতঞ্জলির তৈরি ওষুধ 'করোনিল' বাজারে আনার সময় একে করোনার প্রতিষেধক বলে উল্লেখ করা হয়েছিল। পরে বলা হয় এটা করোনার ওষুধ নয়, বরং সর্দি, জ্বর, কাশির জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী ওষুধ।

অযোধ‍্যায় রাম মন্দিরের ভূমিপুজাকে কেন্দ্র করে সাম্প্রদায়িক সংঘর্ষে উত্তপ্ত হয়ে উঠেছিল আসামের সোনিতপুর। সেই ঘটানায় ডিজিপিকে তদন্তের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনেয়াল। ইতিমধ্যেই প্রচুর সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে এবং উত্তপ্ত এলাকাগুলিতে ফ্ল্যাগ মার্চ করছেন তাঁরা। বেশ কয়েকটি এলাকায় অনির্দিষ্টকালের জন্য কারফিউও ঘোষণা করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রকের ওয়েবসাইট থেকে গায়েব হয়ে গেল তিন মাস আগে ভারতীয় ভূখন্ডে চীনা আগ্রাসন সংক্রান্ত নথি। মঙ্গলবারই দপ্তরের  ওয়েবসাইটের নিউজ সেকশনে আপলোড করা হয়েছিল এই নথি, আজ বিকেল থেকে তা আর দেখা যাচ্ছে না। বর্তমানে লিঙ্কের ওপর ক্লিক করলেই দেখাচ্ছে 'the URL cannot be found."

বৃহস্পতিবার রেকর্ড পরিমাণে করোনা সংক্রমিতের সংখ্যা বাড়লো উত্তরপ্রদেশে। করোনায় মৃতের সংখ‍্যারও রেকর্ড তৈরি হয়েছে গতকাল। রাজ‍্যের স্বাস্থ্যদপ্তর থেকে প্রকাশিত তথ‍্য অনুযায়ী শেষ ২৪ ঘন্টায় উত্তরপ্রদেশের করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ৪,৫৮৬। রাজ‍্যে মোট সংক্রমিতের সংখ্যা এখন বেড়ে দাঁড়িয়েছে ১,০৮,৯৭৪।

সুপ্রিম কোর্টে বিজয় মালিয়ার মামলায় নতুন মোড়। শীর্ষ আদালত থেকে গায়েব বিজয় মালিয়ার মামলা সম্পর্কিত একটি নির্দিষ্ট ডকুমেন্ট। যার জেরে আজকের মতো শুনানি স্থগিত রাখলেন বিচারপতি ইউ ইউ ললিত ও বিচারপতি অশোক ভূষণের ডিভিশন বেঞ্চ। আগামী ২০ আগস্ট পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।

দেশের নতুন অডিটর জেনারেল হলেন জিসি মুর্মু। একদিন আগেই জম্মু কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নরের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। তাঁর পরিবর্তে নতুন লেফটেন্যান্ট গভর্নর হিসেবে বিজেপি নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মনোজ সিনহার নাম ঘোষণা করা হয়েছে।

"আমাদের দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১৯ লক্ষ ছাড়িয়ে গেছে। এই মুহূর্তে আমাদের প্রথম কর্তব্য কীভাবে এই ভাইরাসের হাত থেকে আমরা বাঁচব সেই বিষয়ে চিন্তাভাবনা করা। মহামারীর কারণে দেশের বহু মানুষ ক্রমশ চরম দারিদ্র্যের দিকে এগিয়ে চলেছে। এগুলো নিয়ে ভাবতে হবে আগে। অন‍্যান‍্য বিষয়গুলো নিয়ে পরে ভাবলেও হবে।" অযোধ‍্যায় রামমন্দিরের ভূমিপুজা নিয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে একথা বলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন