Colors: Purple Color

উলটপূরাণ। মধ‍্যপ্রদেশে ২৭টি বিধানসভা আসনের উপনির্বাচনের আগে একঝাঁক অনুগামী নিয়ে কংগ্রেসে যোগ দিলেন প্রাক্তন বিজেপি বিধায়ক পারুল সাহু। রাজ‍্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথের উপস্থিতিতে শুক্রবার কংগ্রেসে যোগ দেন তিনি।

হরসিমরত কৌর বাদলের পথেই কি হাঁটতে চলেছেন বিজেপির আর এক জোটসঙ্গী? কেন্দ্রের নতুন কৃষি বিলের বিরোধিতায় নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা থেকে আকালি দলের একমাত্র মন্ত্রী হরসিমরত কৌরের পদত‍্যাগ হরিয়ানায় বিজেপির জোটসঙ্গী জননায়ক জনতা দলের প্রধান দুষ‍্যন্ত সিং চৌটালার ওপর ক্রমশ চাপ বাড়াচ্ছে। প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরেই নতুন এই কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকরা।

গার্হস্থ্য হিংসার কারণে এপ্রিল থেকে জুন মাসের মধ্যে আইনি সাহায্য চেয়ে ২,৮৭৮ টি মামলা দায়ের হয়েছে। বৃহস্পতিবার সংসদে এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে কেন্দ্র। ন্যাশনাল লিগাল সার্ভিসেস অথরিটির (নালসা)তরফে পাওয়া তথ্য অনুসারে এই পরিসংখ্যান পাওয়া গিয়েছে বলে এক প্রশ্নের উত্তরে লিখিতভাবে এই তথ্য রাজ্যসভায় পেশ করেন মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি।

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা সাংবাদিক অরুণ শৌরির বিরুদ্ধে ক্রিমিনাল কেস দায়ের করার নির্দেশ দিল সিবিআইয়ের বিশেষ আদালত। এনডিএ সরকারের মন্ত্রী থাকাকালীন রাজস্থানে একটি সরকারি হোটেল বিক্রিতে দুর্নীতির অভিযোগে এই মামলা দায়েরের নির্দেশ দিয়েছে আদালত। অরুণ শৌরি ছাড়া প্রাক্তন আমলা প্রদীপ বৈজাল এবং আরো তিনজনের বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দিয়েছে আদালত।

গত তিন বছরে কঠোর Unlawful Activities (Prevention) Act বা UAPA-এর অধীনে তিন হাজারেরও বেশি মামলা দয়ের‌ করা হয়েছে। কিন্তু এর মধ্যে মাত্র ৮২১টি মামলায় ১৮০ দিনের বিধিবদ্ধ সময়ের মধ্যে চার্জশিট দাখিল করা হয়েছে। সিপিআই সাংসদ বিনয় বিশ্বমের করা প্রশ্নের জবাবে একথা জানিয়েছে সরকার।

নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা থেকে পদত‍্যাগ করলেন শিরোমণি আকালি দলের মন্ত্রী হরসিমরত কৌর। কেন্দ্রের নতুন কৃষি বিলের‌ বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। বৃহস্পতিবার লোকসভায় এই বিল নিয়ে ভোটাভুটির কয়েক ঘন্টা আগেই পদত‍্যাগ করেছেন তিনি। নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় কেন্দ্রীয় খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি।

সরকারের বিভিন্ন কম্পিউটারের গোপন তথ্য যাতে নিরাপদে থাকে সেজন্য ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার তৈরি করেছিল কেন্দ্রীয় সরকার। সেই সংস্থা জানিয়েছে, সেপ্টেম্বরের শুরুর দিকে বিভিন্ন কম্পিউটার থেকে দেশের প্রতিরক্ষা ও বিভিন্ন ভিভিআইপি সম্পর্কে গোপন তথ্য ফাঁস হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও আরও কয়েকজন উচ্চপদস্থ সরকারি অফিসারের গোপন তথ্যও চুরি হয়ে গিয়েছে।

ফেব্রুয়ারি মাসে উত্তর-পূর্ব দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইনকে ঘিরে যে ভয়াবহ দাঙ্গা বেঁধেছিল তাতে দিল্লি পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সাথে দেখা করলেন সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সহ অন্যান্য বিরোধী দলের নেতারা। রাষ্ট্রপতির কাছে এই ঘটনার জুডিশিয়াল তদন্তের দাবি জানালেন তাঁরা।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন