“রাজ্যে সর্বত্র প্রস্তুতি চলছে। মুখ্যমন্ত্রী যেন আমাদের পথ অবরোধ না করেন। সমর্থন না করলেও সরে দাঁড়ান। দিল্লিতে দোস্তি আর বাংলায় কুস্তির নাটকের এখন শেষ রজনী এসে গেলো বলে।” মঙ্গলবার সকালে এক ট্যুইট বার্তায় একথা জানিয়েছেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

 

গত কদিন ধরেই কেন্দ্রের কৃষিবিল নিয়ে উত্তাল রাজ্যসভা। তার আঁচ ছড়িয়ে পড়েছে গোটা দেশে। পাঞ্জাব, হরিয়ানা, অন্ধ্রপ্রদেশ সহ রাজ্যে রাজ্যে এই বিলের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। আগামী ২৫ সেপ্টেম্বর ডাক দেওয়া হয়েছে দেশজোড়া ধর্মঘটের। নিজেদের অস্তিত্ব রক্ষায় কৃষকরা আন্দোলনের পথ বেছে নিয়েছে। এডিএমকে, জেডিইউ বাদে মোটামুটি সব বিরোধীরা এই বিলটিকে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি জানিয়েছিল। কিন্তু ধ্বনিভোটে রাজ্যসভায় বিলটি পাশ করিয়ে নেয় মোদি সরকার। এরপর রাজনৈতিক মহল থেকে সাধারণ মানুষ গোটা দেশে প্রতিবাদ শুরু হয়েছে।

 

এই পরিস্থিতিতে আগামী ২৫ সেপ্টেম্বরের আন্দোলনকে সমর্থন করে গতকাল এক ট্যুইট বার্তায় মিশ্র বলেন, শুধু সমর্থন নয়, আমাদের সবাইকে অংশগ্রহণ করতে হবে কৃষক, শ্রমিক, মহিলা, যুব ও অন্যান্য সংগঠন সমূহের সম্মিলিত প্রতিবাদ ও প্রতিরোধ কর্মসূচিতে। এলাকাবাসীর সব অংশের মানুষের ব্যাপকতম অংশগ্রহণ সুনিশ্চিত করতে হবে। অনেক জায়গায় বিচ্ছিন্ন সমাবেশের অপেক্ষা নির্দিষ্ট জায়গা গুলোতে অনেক বেশি মানুষের সুশৃঙ্খল সমাবেশ ঘটাতে হবে। সংসদের মধ্যে সংগ্রামের শক্তি  নির্ভর করে সংসদের বাইরে ঐক্যবদ্ধ গণ আন্দোলন ও জনসমাবেশের প্রতিরোধের ক্ষমতার উপর।


পিপলস রিপোর্টার এর সব খবর এখন Telegram-এও।
সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এই লিঙ্কে - t.me/peoplesreporter 
সব খবর পেয়ে যান হাতের মুঠোয়, এক মুহূর্তে
গুজবে নয়, খবরে থাকুন পিপলস রিপোর্টারের সঙ্গে থাকুন


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন