আগামী সোমবার থেকে রাজ‍্যে বেসরকারি বাস ও মিনিবাস পরিষেবা চালু হতে চলেছে। কনটেনমেন্ট জোনের বাইরের এলাকাতে এই পরিষেবা শুরু হবে।‌ সমস্ত রকম স্বাস্থ‍্যবিধি মেনেই বাস চালানো হবে। জানা গেছে, মিনি বাসে সর্বাধিক ১৫ জন যাত্রী ও বাসে সর্বাধিক ২০ জন যাত্রী যাতায়াত করতে পারবে। তবে বাসের ভাড়া তিনগুণেরও বেশি বাড়ানো হচ্ছে বলে জানা গেছে।

বুধবার পরিবহন মন্ত্রী শুভেন্দু অধিকারীর সাথে বৈঠকে বাসের ভাড়া বাড়ানোর দাবি তোলেন বেসরকারি বাসমালিক সংগঠনগুলি। তাঁদের দাবি, আগে যে তুলনায় যাত্রী উঠতো বাসে, এখন তার তুলনায় মাত্র এক তৃতীয়াংশ যাত্রী উঠবে। তাই ভাড়া তিনগুণ বাড়ানো হোক। সূত্র মারফত জানা গেছে, সরকার তাঁদের দাবি মেনে নিয়েছে। এখন থেকে মিনিবাসে উঠলে ন‍্যূনতম ভাড়া দিতে হবে ৩০ টাকা, যা আগে ছিল ৮ টাকা। এবং বাসের ন‍্যূনতম ভাড়া ধার্য করা হয়েছে ২৫ টাকা, যা আগে ছিল ৭ টাকা।

সকল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বাস চলবে। ৪০০০টি মিনিবাস ও ৮০০টি বাস চলবে রাস্তায়।‌ প্রসঙ্গত, বুধবার থেকেই কলকাতার ১৩টি রুটে সরকারি বাস চলাচল শুরু করেছে। সরকারি যেসব রুটে বাস চলাচল শুরু হয়েছে সেগুলি হল – হাওড়া স্টেশন থেকে নিউটাউন, ঠাকুরপুকুর গড়িয়া, কামালগাজী, বারুইপুর। ধর্মতলা থেকে আমতলা, ডানলপ থেকে বালিগঞ্জ, টালিগঞ্জ করুণাময়ী থেকে নিউটাউন, যাদবপুর থেকে করুণাময়ী, উল্টোডাঙ্গা থেকে সল্টলেক, জোকা থেকে বারাসত, বারাসত থেকে গড়িয়া।

জানা গেছে এই ১৩ রুটে আপাতত ১ ঘণ্টা অন্তর সকাল ৭টা থেকে সন্ধ্যে ৭টা পর্যন্ত বাস চলাচল করবে। পরে ধাপে ধাপে এই বাসের সংখ্যা বাড়ানো হবে।

 


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন