পুলিশি নজরদারি সহ একাধিক বিধিব্যবস্থা সত্ত্বেও শহরের বিভিন্ন প্রান্তে আচমকাই মহিলাদের সম্মানহানি করে অবাঞ্ছিত কিছু মানুষ। বাসে, ট্রামে, ট্রেনে শ্লীলতাহানির মতো ঘটনার সম্মুখীন হতে হয় মেয়েদের। আর সেসব রুখতে ইতিমধ্যে কলকাতা পুলিশ দ্যা উইনার্স ’ এর মতো বিশেষ প্রমীলা বাহিনীকে রাস্তায় নামিয়েছে। যারা স্কুল, কলেজ, বাসস্টপ, মেট্রো স্টেশন চত্বর, পার্ক এলাকায় অভিযান চালায়। শায়েস্তা করে অবাঞ্ছিতদের।

এবার মহিলা সুরক্ষার জন্য আরও তৎপরতা বাড়াল কলকাতা পুলিশ। আত্মরক্ষার জন্য বছরভর মহিলাদের বিশেষ প্রশিক্ষণ দিতে তৈরি হতে চলেছে কলকাতা পুলিশ মার্শাল আর্ট একাডেমী। এখানে নামমাত্র খরচে মার্শাল আর্ট, কিক বক্সিংয়ের মতো কিছু আত্মরক্ষার কৌশল শেখানো হবে। দক্ষ প্রশিক্ষকদের দিয়ে সেখানে আত্মরক্ষার ওই প্রশিক্ষণ দেওয়া হবে।

বুধবার কলকাতা পুলিশ আয়োজিত তেজস্বিনী ’ মহিলাদের আত্মরক্ষার প্রশিক্ষণ শিবিরের সমাপ্তি অনুষ্ঠানে কলকাতা পুলিশ মার্শাল আর্ট একাডেমী ’ র আনুষ্ঠানিক ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। পুলিশ কমিশনার অনুজ শর্মা সহ অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ঠ ব্যাক্তিরা তার শুভসূচনা করেন।

এদিনের বিশেষ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিসিআইয়ের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়, টলিউড অভিনেত্রী কোয়েল মল্লিক, কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা সহ উচ্চপদস্ত পুলিশ কর্তারা।

উল্লেখ্য, গত ২৩ নভেম্বর থেকে তেজস্বিনী ’ র দ্বিতীয় কর্মশালার সূচনা হয়। মার্শাল আর্ট - কিকবক্সিংয়ের মিশেলে আত্মরক্ষার প্রশিক্ষণ দেন ওয়েস্ট বেঙ্গল কিক বক্সিং অ্যাসোসিয়েশনের প্রশিক্ষকদের পাশাপাশি কলকাতা পুলিশের প্রশিক্ষকরা।

বুধবার বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে সেই কর্মশালা শেষ হয়। পুলিশ জানিয়েছে, গত বছরের মে মাসের মতো এবছর ২৩ নভেম্বর এই কর্মশালা শুরু হয়। কর্মশালায় অংশগ্রহণের জন্য ৬০০ জন মহিলা আবেদন জানালেও তাতে প্রশিক্ষণ পেয়েছেন ২০০ জন মহিলা। বাকিদের পরের কর্মশালায় ডেকে নেওয়া হবে বলে জানা গিয়েছে। এবার থেকে প্রতি তিন মাস অন্তর এই কর্মশালা আয়োজিত হবে।


জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন