Colors: Orange Color

কমরেড শ‍্যামল চক্রবর্তীর প্রয়াণ বামপন্থী আন্দোলনের ও শ্রমজীবী মানুষদের আন্দোলনের অপূরণীয় ক্ষতি। আসলে এক যোদ্ধার মৃত্যু হলো। নিজের শারীরিক অসুস্থতা সত্ত্বেও বছরের ‌পর বছর মানুষের প্রত‍্যেকটি আন্দোলনে অত‍্যন্ত সক্রিয় ছিলেন উনি। নিজের সাথে যুদ্ধ করে করে এগিয়েছেন, কিন্তু শেষ রক্ষা হলো না। আজ পরপর দু'বার হার্ট অ্যাটাকের কারণে উনি আমাদের ছেড়ে চলে গেলেন। বৃহস্পতিবার শ্যামল চক্রবর্তীর মৃত্যুতে শোকপ্রকাশ করে একথা জানালেন বাম পরিষদীয় দলের নেতা সুজন চক্রবর্তী।

দেশের করোনা পরিস্থিতি ক্রমশই ভয়াবহ হয়ে উঠছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৮ লক্ষ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সহ প্রথম সারির বহু রাজনৈতিক নেতা ও বিশিষ্ট জনেরা সংক্রমিত হয়েছেন। এই অবস্থায়‌ প্রধানমন্ত্রীর স্বাস্থ্যের কথা ভেবে আগামী ৫ আগস্ট তাঁর অযোধ্যা সফরটি পুনর্বিবেচনা করার কথা বললেন সিপিআইএম রাজ‍্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। 

শেষ হয়ে গেল শ্রমিক আন্দোলনের এক অধ্যায়। বৃহস্পতিবার দুপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন অশীতিপর সিপিআই(এম) নেতা শ্যামল চক্রবর্তী। গত ২৯ জুলাই করোনা সংক্রমিত হয়ে তিনি বাইপাসের ধারে এক বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এদিন দুপুর ১.৪৫ নাগাদ তাঁর মৃত্যু হয়।

করোনায় সংক্রমিত সিপিআই(এম) পলিটব্যুরো সদস্য এবং প্রাক্তন সাংসদ মহম্মদ সেলিম। এদিন বিকেলে তাঁকে বাইপাস সংলগ্ন একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাঁর পারিবারিক সূত্রে একথা জানা গেছে। 

এ এক অস্বাভাবিক পরিস্থিতি। এটাকে বলা যেতে পারে নিউ নর্মাল। কিছু মানুষ মনে করছেন এটাই একটা সুযোগ। এই মহামারীর মধ্যে যা পারো লুটপাট করে নাও। তাতে মানুষ বাঁচুক না বাঁচুক কিছু যায় আসেনা। তাঁদের কাছে লক্ষ্য হচ্ছে মুনাফা। আরও বেশি মুনাফা। বুধবার মুজফফর আহমেদের জন্মদিবসে এক ভার্চুয়াল সভায় একথা জানালেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

করোনা আক্রান্ত হলেন সিপিআইএম নেতা ও গরিবের চিকিৎসক ডাঃ ফুয়াদ হালিম। চারবার করোনা রিপোর্ট নেগেটিভ আসায় পর পঞ্চমবারের বেলায় রিপোর্ট পজিটিভ এসেছে তাঁর। গতকাল চিকিৎসকের স্ত্রী সাইরা শাহ হালিম ট‍্যুইট করে একথা জানিয়েছেন। এদিনই রিপোর্ট পজিটিভ এসেছে বর্ষীয়ান সিপিআই(এম) নেতা ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্যামল চক্রবর্তীর।

গভীর শ্রদ্ধায় রাজ‍্যজুড়ে পালিত হলো উপমহাদেশের কমিউনিস্ট আন্দোলন অন‍্যতম পথিকৃৎ মুজফফর আহমেদের ১৩২ তম জন্মদিবস। কলকাতার আলিমুদ্দিন স্ট্রীটে সিপিআইএমের রাজ‍্য সদর দফতর মুজফফর আহমেদ ভবনে তাঁর প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন রাজ‍্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, চেয়ারম্যান বিমান বসু সহ অন্যান্য নেতৃবৃন্দ। তার আগে প্রবল‌ বৃষ্টি উপেক্ষা করে গোবরা গোরস্থানে গিয়ে দলের পক্ষ থেকে তাঁকে শ্রদ্ধা জানানো হয়।

দেশের চার রাজ্যের ছয় বিমানবন্দর থেকে যাত্রীবাহী বিমানের অবতরণ বাতিলের সময়সীমা বাড়ালো পশ্চিমবঙ্গ। আগামী ১৫ আগস্ট পর্যন্ত এই সিদ্ধান্ত বলবত থাকবে। বৃহস্পতিবার সন্ধ্যায় এক ট্যুইট বার্তায় একথা জানিয়েছেন কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ।

জনপ্রিয় খবর

  • এই সপ্তাহের এর

  • এই মাস এর

  • সর্বকালীন