কোভিড সংক্রান্ত টুইট মুছে ফেলার সিদ্ধান্তে ভারতের সঙ্গে সহমত নয় আমেরিকা

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন পাস্কি এক বিবৃতিতে জানিয়েছেন, তাঁদের যে বাকস্বাধীনতা নীতি রয়েছে তাদের, তা ভারতের এই নীতির সঙ্গে মেলে না।
কোভিড সংক্রান্ত টুইট মুছে ফেলার সিদ্ধান্তে ভারতের সঙ্গে সহমত নয় আমেরিকা
ফাইল ছবি- সংগৃহীত

কোভিড ১৯ নিয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পোস্ট মুছে দেওয়ার নির্দেশ দিয়েছিল ভারত সরকার। এর ঠিক একদিন পরেই হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, বিশ্বে আমেরিকার যে বাকস্বাধীনতা নীতি রয়েছে তার সঙ্গে ভারতের এমন পদক্ষেপ কখনই মেলে না।

উল্লেখ্য, ভারতের এমন নির্দেশের পর টুইটার ও অন্যান্য সোশ্যাল মিডিয়া নিজেদের হ্যান্ডেল থেকে প্রায় ১০০টি কোভিড সংক্রান্ত পোস্ট মুছে দিয়েছে। মহামারি পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ার এইসব ভুয়ো পোস্ট বিভ্রান্তি সৃষ্টি করছে বলেও সরকারের তরফে জানানো হয়।

এই প্রসঙ্গে ভারতের পদক্ষেপ নিয়ে এক সাংবাদিকের প্রশ্নের উত্তরে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন পাস্কি এক বিবৃতিতে জানিয়েছেন, তাঁদের যে বাকস্বাধীনতা নীতি রয়েছে, তা ভারতের এই নীতির সঙ্গে মেলে না।

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত খবর অনুসারে, টুইটারের তরফে জানানো হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র-সহ বিশ্বের অন্যান্য প্রান্তে কোভিড সংক্রান্ত যে পোস্টগুলো রয়েছে, সেগুলো ভারতের জন্য মুছে দেওয়া হয়েছে।

টুইটারের মুখপাত্র জানিয়েছেন, ভারতের পক্ষে বৈধ আইনি আবেদন আসার পরই সংশ্লিষ্ট নিয়ম ও আইন অনুসারে সেই পোস্ট মুছে দেওয়া হয়েছে। কেন্দ্রের আবেদন অনুসারে, বিশেষ ব্যক্তিত্ব, বিরোধী রাজনীতিবিদ, সাংবাদিক এবং চলচ্চিত্র নির্মাতার করা কমপক্ষে ৫২টি টুইট মুছে ফেলা হয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in