Israel: ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয়ে মৃত কমপক্ষে ৪০, আহত শতাধিক

ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় দশ হাজার মানুষ। ল্যাগ বি'ওমের উদযাপনের জন্য এই সমাবেশের আয়োজন করা হয়। প্রতিবছর এই ছুটির দিনটিতে মাউন্ট মেরনের পাদদেশে সারারাত ধরে চলে বনফায়ার, প্রার্থনা, নাচ।
ইজরায়েলে পদপিষ্ট হয়ে মৃত
ইজরায়েলে পদপিষ্ট হয়ে মৃতআনা আহেরোনোহিমের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ইহুদিদের এক ধর্মীয় সমাবেশে পদপিষ্ট হয়ে মৃত্যু হল প্রায় ৪০ জনের। আহত হয়েছেন একশো জনেরও বেশি। ঘটনাটি ঘটেছে উত্তর ইসরায়েলে। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ঘটনাটিকে 'গুরুতর বিপর্যয়' বলে উল্লেখ করেছেন। পুলিশ এই ঘটনার তদন্ত শুরু করেছে।

ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় দশ হাজার মানুষ। ল্যাগ বি'ওমের উদযাপনের জন্য এই সমাবেশের আয়োজন করা হয়। প্রতিবছর এই ছুটির দিনটিতে মাউন্ট মেরনের পাদদেশে সারারাত ধরে চলে বনফায়ার, প্রার্থনা, নাচ। এই শহরটি দ্বিতীয় শতাব্দীর রাব্বি শিমন বার ইওচাইয়ের সমাধিস্থল। এটি ইহুদি দুনিয়ার অন্যতম পবিত্র স্থান হিসাবে গণ্য হয়।

পুলিশ সূত্রের খবর, অনুষ্ঠান চলাকালীন একটা বড় সংখ্যক মানুষ হঠাৎই পিছলে পড়ে যান। তার জেরেই হুড়োহুড়ির মধ্যে পদপিষ্ট হয়ে এই মর্মান্তিক ঘটনা ঘটে। জেরুজালেম পোস্ট ইসরায়েলের জাতীয় জরুরি পরিষেবা ম্যাগেন ডেভিড অ্যাডম (এমডিএ)-কে উদ্ধৃত করে জানিয়েছে, এই দুর্ঘটনায় প্রায় ৪০ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১০৩ আহত হয়েছে। আহতদের মধ্যে ৪৪ জনের অবস্থা আশঙ্কাজনক। কয়েক ডজন অ্যাম্বুলেন্স এবং ৬টি হেলিকপ্টারে আহতদের উদ্ধার করা হয়।

ঘটনাস্থলে একটি অস্থায়ী হাসপাতাল তৈরি করে আহতদের চিকিৎসা শুরু হয়েছে। ইসরায়েল পুলিশ এবং ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) সৈন্যরা আহতদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করেন। তাঁদের সঙ্গে হাত মেলান স্থানীয়রা। সবাই পরিবারের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করায় ফোন পরিষেবা ক্র্যাশ করে যায়।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ঘটনার পরও একশোর বেশি উপাসক ঘটনাস্থল ছাড়তে রাজি হননি। রাব্বি শিমন বার ইওচাইয়ের সমাধিতে প্রবেশ করার চেষ্টা করলে পুলিশের সঙ্গে তাঁদের সংঘর্ষ হয়। ঘটনার পরপরই পুলিশ ওই এলাকায় যান চলাচল বন্ধ করে দেয়। এবং দর্শনার্থীদের সরিয়ে দেয়।

কোভিড পরিস্থিতির জন্য গত বছর এই অনুষ্ঠান উদযাপনকে করা হয়নি। তবে সেদেশের খুব দ্রুত সফল টিকাদান কর্মসূচি হয়। তার দরুণ চলতি মাস থেকে নিয়মবিধিতে শিথিলতা আনা হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in