করোনা মহামারী রুখতে ভারতের প্রয়োজন অনুযায়ী সবরকমের সাহায্য করতে প্রস্তুত চিন

চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, ভারতে কোভিড মহামারী আকার ধারণ করেছে এবং প্রয়োজনীয় চিকিৎসা উপকরণের অভাব যে রয়েছে সেটা তাঁরা জানেন।
করোনা মহামারী রুখতে ভারতের প্রয়োজন অনুযায়ী সবরকমের সাহায্য করতে প্রস্তুত চিন
ফাইল ছবি

২৩ এপ্রিল, নয়া দিল্লি- গোটা দেশে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। প্রতিদিনই পরিস্থিতি আরও খারাপ হচ্ছে। করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই রেকর্ড গড়ছে। স্বাভাবিকভাবেই মানুষের আতঙ্ক বাড়ছে। এই পরিস্থিতিতে ভারতের যদি কোন সাহায্য লাগে, তাহলে সবরকম সাহায্য করতে প্রস্তুত চিন। বেজিং থেকে এমনটাই জানানো হয়েছে নয়াদিল্লিকে।

বৃহস্পতিবারের রিপোর্ট অনুযায়ী, গতকাল করোনায় আক্রান্ত হয়েছেন ৩১৪৮৩৫ জন। গত বছর থেকে শুরু হওয়া করোনা মহামারীর সময় কালে এদিন প্রথম বিশ্বের কোন দেশে এত সংখ্যক মানুষ একদিনে করোনায় আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২,১০৪ জনের। এই সংক্রমনের জেরে নড়বড়ে হয়ে পড়েছে গোটা দেশের চিকিৎসা ব্যবস্থা। বিভিন্ন হাসপাতালে প্রায়ই শোনা যায় অক্সিজেনের অভাবের কথা। রোগীর প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করা সম্ভব হচ্ছে না, যার জেরে মৃত্যুর সংখ্যা আরও বাড়ছে।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে চিনের বিদেশ মন্ত্রক বলেছে, ভারতের প্রয়োজন অনুযায়ী যে কোনও সাহায্য তারা করতে প্রস্তুত। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, ভারতে কোভিড মহামারী আকার ধারণ করেছে এবং প্রয়োজনীয় চিকিৎসা উপকরণের অভাব যে রয়েছে সেটা তারা জানেন। তবে চিন সরকারীভাবে বিষয়টি জানিয়েছে কিনা, সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

চিনের সরকারি গণমাধ্যমের প্রশ্নের জবাবে ওয়াং বলেন, 'প্রয়োজনীয় সহায়তা দিতে রাজি।' তবে কী ধরনের সহায়তা তা স্পষ্ট করেননি। ওয়াং বলেন, গোটা বিশ্বের কাছেই করোনা ভাইরাস শত্রুর মতো। তাই করোনার বিরুদ্ধে লড়তে সবাইকে একজোট হতে হবে।

গত বছর চিনে কোভিড মহামারীর সময় চিনকে যে দেশগুলি সাহায্য করেছিল, ভারত ছিল তার মধ্যে অন্যতম। তখন ২.১১ কোটি টাকার মাস্ক, গ্লাভস এবং জরুরি চিকিৎসা সরঞ্জাম চিনকে পাঠিয়েছিল নয়াদিল্লি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in