সংবিধান পরিবর্তনের পথে চিলি, সংবিধান পরিষদের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ বামপন্থীরা

রাজধানী সান্তিয়াগোতে মেয়র পদে জিতেছে কমিউনিস্ট পার্টির প্রার্থী ইরাসি হ্যাসলার
সংবিধান পরিবর্তনের পথে চিলি, সংবিধান পরিষদের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ বামপন্থীরা
ছবি- দ্য গার্ডিয়ান

চিলির শাসকদলকে পরাজিত করে এবার সংবিধান পরিষদের নির্বাচনে বড় জয় পেয়েছে কমিউনিস্ট পার্টির ফ্রন্ট, বামমুখী দল ও নির্দলরা। কমিউনিস্ট পার্টির ফ্রন্ট ২৮টি, বামমুখী দল ২৫টি এবং নির্দল ৪৫টি আসন পেয়েছে। শাসকদল "চিলি ভামোস" পেয়েছে ৩৯টি আসন। বিভিন্ন শহরের মেয়র, গভর্নর পুরসভার ভোটেও তারা হেরে গিয়েছে।

উচ্ছ্বাসে মেতেছে সমর্থকরা
উচ্ছ্বাসে মেতেছে সমর্থকরা

রাজধানী সান্তিয়াগোতে মেয়র পদে জিতেছে কমিউনিস্ট পার্টি। আগামী নভেম্বরে দেশের রাষ্ট্রপতি ও সাধারণ নির্বাচন। ২০১৯ সালের অক্টোবরে অগোস্ত পিনোচেতের স্বৈরশাসনের সময় তৈরি সংবিধান পরিবর্তনের দাবিতে প্রবল বিক্ষোভ হয়। তখনই নতুন সংবিধান রচনায় পরিষদ গঠনের সিদ্ধান্ত হয়। চিলিবাসী ভোট দিয়ে পরিষদ গঠনের সিদ্ধান্তে রায় দেয়।

কমিউনিস্ট পার্টি ব্রড ফ্রন্টের নেতা গ্যাব্রিয়েল বোরিক বলেন, এই ফলাফল চিলিতে বড় পরিবর্তনের সূচনা করবে। শূন্য থেকে শুরু করে নতুন চিলি গঠন করব। তিনি রাষ্ট্রপতি পদে বিরোধীদের মূল ফ্রন্টের প্রার্থী হবেন। পরিষদ সর্বোচ্চ বারো মাস সময় পাবে নতুন সংবিধান রচনার জন্য।

রাস্তায় নেমে পড়েছেন সমর্থকরা
রাস্তায় নেমে পড়েছেন সমর্থকরা ছবি- বিবিসি

সান্তিয়াগোর মেয়র পদে জিতেছেন কমিউনিস্ট পার্টির ইরাসি হ্যাসলার। স্বৈরাচারী পিনোচেত শাসনের পর থেকে কখনও কমিউনিস্ট পার্টি মেয়র পদে জেতেননি। জয়ী হ্যাসলার বলেন, আজ সান্তিয়াগোতে যা হচ্ছে, কাল গোটা দেশে তা হবে। উল্লেখ্য, এই নির্বাচনে কমিউনিস্ট ও বামপন্থী দল এত আসন পাবে, তার পূর্বাভাস ছিল না।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in